মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পে-স্কেল বাস্তবায়নে নতুন করে দেড় লাখ সরকারী কর্মকর্তা আয়করের আওতায়

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ নতুন পে-স্কেলে বেতন বাড়ার কারণে নতুন করে আয়করের আওতায় আসছেন প্রায় দেড় লাখ সরকারী কর্মকর্তা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) হিসাবে, আগামী ২০১৬-২০১৭ অর্থবছরে কমবেশি ১ লাখ ৩৫ হাজার প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারী কর্মকর্তা আয়করের আওতায় আসছেন। নতুন পে-স্কেলে বেতন বাড়ার কারণেই ওই সকল কর্মকর্তাকে আগামী অর্থবছর থেকে আয়কর পরিশোধ করতে হবে। প্রাপ্ত তথ্যে জানা যায়, নতুন পে-স্কেল-২০১৫ অনুসারে প্রথম শ্রেণীর আরও ৬৫ হাজার কর্মকর্তা নবম গ্রেডে বেতন পাবেন। ৭০ হাজার দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা যারা ১০ গ্রেডে বেতন নেবেন তারাও আয়করের আওতায় আসছেন। কারণ তাদের বেতন করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা অতিক্রম করবে।

সরকারী কর্মকর্তা-কর্মচারী চলতি বছরের জানুয়ারি থেকে নতুন পে-স্কেলে বেতন পাওয়া শুরু করেছেন। যদিও তাদের বেতন ২০১৫ সালের জুলাই থেকে কার্যকর করা হয়েছে। সে হিসাবে তারা পাওনা বেতন তুলতে পারছেন। সূত্র আরও জানায়, বর্তমানে ৭৫ হাজার প্রথম শ্রেণীর কর্মকর্তা মূল বেতন, বোনাস ও উৎসব ভাতায় আয়কর দিচ্ছেন। যদিও বেতনের সঙ্গে যে বাড়িভাড়া ও যাতায়াত ভাতা পাচ্ছেন তা আয়করের বাইরে রয়েছে।

নতুন পে-স্কেলে প্রথম শ্রেণীর কর্মকর্তারা চাকরি জীবনের শুরুতেই ২২ হাজার টাকা মূল বেতনে কাজ শুরু করবেন। অন্যদিকে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা ১৬ হাজার টাকা বেসিকে কাজ শুরু করবেন। এর সঙ্গে বোনাস, উৎসবভাতা যোগ হবে। তবে দ্বিতীয় শ্রেণীর যেসব কর্মকর্তার বেসিক বেতন ১৮ হাজারের বেশি হচ্ছে তারাই আয়করের আওতায় আসছেন। এনবিআরের তথ্য অনুসারে, বর্তমানে ১ লাখ ৩৯ হাজার ৮১৭ জন প্রথম শ্রেণীর কর্মকর্তা ও ১ লাখ ৪২ হাজার ৭৬৩ জন দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা আছেন।

সূত্র জানায়, এনবিআর থেকে ইতোমধ্যে তাদের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ বিষয়টি পর্যবেক্ষণ প্রতিবেদন পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। এজন্য খুব শীঘ্রই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অর্থবিভাগকে প্রদেয় বেতন থেকে আয়কর কেটে নেয়ার জন্য চিঠি দেয়া হবে।

সূত্র আরও জানায়, এই খাত থেকে ঠিক কী পরিমাণ আয়কর আসবে, সে বিষয়ে এখনও এনবিআরের কাছে সুনির্দিষ্ট হিসাব নেই। তবে নতুন পে-স্কেল অনুসারে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদের কাছ থেকে ৩ হাজার থেকে ৫ হাজার টাকা আয়কর আদায় করা সম্ভব হবে। এর মধ্যে যারা ঢাকায় আছেন, তাদের কাছ থেকে ৫ হাজার, চট্টগ্রামে ৪ হাজার ও অন্যান্য এলাকায় যারা বাস করছেন, তাদের কাছ থেকে ৩ হাজার টাকা আয়কর আদায় হবে।

এ বিষয়ে এনবিআরের এক কর্মকর্তা বলেন, প্রাথমিক হিসাবে নতুন পে-স্কেলে প্রথম শ্রেণীর ৬৫ হাজার কর্মকর্তা ও দ্বিতীয় শ্রেণীর অন্তত ৭০ হাজার কর্মকর্তা আয়করের আওতায় আসছেন। কারণ তাদের সবারই বেতন করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা অতিক্রম করবে।

তবে ঠিক কতজন কর্মকর্তা আয়করের আওতায় আসছেন, এর সুনির্দিষ্ট পরিসংখ্যান নেই। তিনি বলেন, রাজস্বের আওতা বৃদ্ধি করতে একই সঙ্গে এনবিআর থেশে সরকারী ও বেসকারী ?চাকরিজীবীদের কাছ থেকে একই হারে আয়কর আদায়ের ওপর জোর দেয়া হচ্ছে। ২০১০ সাল থেকে সরকারী চাকরিজীবীদের মূল বেতনের ওপর আয়কর দিতে হচ্ছে। এর আগে সরকারী চাকরিজীবীদের আয়কর সরকার পরিশোধ করত।

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৬

০৪/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: