১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

মানি চেঞ্জারের লেনদেন দৈনিক জানাতে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন


অর্থনৈতিক রিপোর্টার ॥ মানি চেঞ্জার প্রতিষ্ঠানের প্রতিদিনের লেনদেন তথ্য অনলাইনে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে প্রতিটি কেনা-বেচার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম ও আইডি নম্বর সম্বলিত একটি স্বীকৃতিপত্র সরবরাহ করতে বলা হয়েছে। এসব প্রতিষ্ঠানের ফাঁকি বন্ধে এ উদ্যোগ নেয়া হয়েছে। আগামী পহেলা জানুয়ারি থেকে এ নির্দেশনা কার্যকর হবে। মঙ্গলবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংক ও মানি চেঞ্জারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলোকে প্রতি মাসে রিপোর্ট করতে হয়। তবে সেটি ম্যানুয়ালি হওয়ায় তারা যে পরিমাণ ডলার কেনে বা বিক্রি করে তার সঠিক হিসাব দেয় না। এতে করে মানি চেঞ্জারে অবৈধ লেনদেনের সুযোগ থাকে। এ কারণে অনলাইনে রিপোর্ট করার পাশাপাশি গ্রাহককে ক্রয় বা বিক্রয়ের একটি স্বীকৃতিপত্র দিতে বলা হয়েছে। গ্রাহকরা সচেতন থাকলে এসব প্রতিষ্ঠানের অবৈধ লেনদেন সুযোগ কমে আসবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ৩১ ডিসেম্বর শেষে সব মানি চেঞ্জারগুলোকে নিজ দায়িত্বে দিন শেষে কার কাছে কতো বৈদেশিক মুদ্রা স্থিতি রয়েছে তা অনলাইন মানি চেঞ্জার মনিটরিং সিস্টেমে ঘোষণা করতে হবে। এরপর অত্র কার্যালয়ের ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্ট থেকে তা অনুমোদনের জন্য মানিচেঞ্জিং শাখার সংশ্লিষ্ট কর্মকর্তাদের ই-মেইল বা টেলিফোনের মাধ্যমে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৭টার পর অবহিত করতে হবে। এখানে ঘোষণা ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত না হওয়া পর্যন্ত কোনো প্রতিষ্ঠান অনলাইন সফটওয়্যার ব্যবহার করে রিপোর্ট করতে পারবে না। অনলাইন রিপোর্টিংয়ের সুবিধার্থে যে সব এলাকায় নিয়মিত বিদ্যুৎ থাকে না সেখানে ব্যবসা পরিচালনার জন্য ডেস্কটপ কম্পিউটারের পরিবর্তে ল্যাপটপ ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া সার্বক্ষণিক ইন্টারনেট সেবা পেতে একাধিক মোবাইল, ওয়াইম্যাক্স বা ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে এ প্রজ্ঞাপনে।

সম্পর্কিত:
পাতা থেকে: