ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দ্বিতীয় পর্বে রিবাকিনা, জেবিয়ার ও গফ, তৃতীয় পর্বে এলিনা সিতলিনা, ছিটকে গেলেন ওস্টাপেঙ্কো

আন্দ্রেস্কু ও সুইয়াটেকের জয়

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:০১, ১ জুন ২০২৩

আন্দ্রেস্কু ও সুইয়াটেকের জয়

ফ্রেঞ্চ ওপেনে রিটার্ন শট খেলছেন কানাডিয়ান টেনিস তারকা বিয়াঙ্কা আন্দ্রেস্কু

প্রত্যাশিত জয় দিয়েই ফ্রেঞ্চ ওপেনের মিশন শুরু করলেন টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক, বিয়াঙ্কা আন্দ্রেস্কু, এলিনা রিবাকিনা, উনস জেবিয়ার এবং কোকো গফ। তবে প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন আসরের সাবেক চ্যাম্পিয়ন বারবোরা ক্রেসিকোভা এবং শেলবি রজার্সের মতো ফেভারিট দুই তারকা। 
আসরের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। বুধবার ২২ বছরে পা রেখেছেন। তার আগের দিনই রোঁলা গ্যাঁরোর মিশন শুরু করেন পোলিশ তরুণী। জয় পেতে মোটেও বেগ পেতে হয়নি তার। বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা এদিন ৬-৪ এবং ৬-০ গেমে পরাজিত করেন ক্রিস্টিনা বুসজাকে। প্রথম সেটে ৭০ নম্বরে থাকা স্প্যানিয়ার্ড কিছুটা লড়াই করলেও দ্বিতীয় সেটে তাকে রীতিমতো উড়িয়েই দেন সুইয়াটেক। সময় লেগেছে মাত্র ২২ মিনিট। পোলিশ তারকার সামনে এবার টানা দুইবার ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয়ের হাতছানি। দাপুটে জয়ে যেন সেই ইঙ্গিতেরও জানান দিলেন তিনি।

তবে ম্যাচের শেষে প্রশ্ন করা হয়েছিল চাপ অনুভব করছেন কিনা? জবাবে সুইয়াটেক বললেন, ‘অবশ্যই চাপ অনুভব করছি। আমার মনে হয় এই চাপটা সবার মধ্যেই আছে। যদি না করি তাহলে মিথ্যা বলা হবে। কিন্তু পরিস্থিতি কিংবা প্রত্যাশা নিয়ে আমার মধ্যে খুব ভাবনা নেই বরং চেষ্টা করছি নিজের সেরাটা ঢেলে দেওয়া এবং কোর্টে নিজের সেরা খেলাটাই উপহার দেওয়ার।’
গত মৌসুমটা ঠিক স্বপ্নের মতোই কেটেছিল ইগা সুইয়াটেকের। ফ্রেঞ্চ ওপেনের পর ইউএস ওপেনেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিলেন তিনি। গত ১১ গ্র্যান্ডস্লামের মধ্যে তিনটিতেই চ্যাম্পিয়ন হওয়া সুইয়াটেকের দ্বিতীয় রাউন্ডের প্রতিপক্ষ ক্ল্যাইরি লিউ। এই ম্যাচেও অবশ্য হট ফেভারিট একদিন আগেই একুশ পেরুনো এই তরুণী। 
সুইয়াটেকের পর ফ্রেঞ্চ ওপেনে ফেভারিটের ট্যাগ গায়ে মাখানো এলিনা রিবাকিনার গায়েও। কাজাখস্তানের এই তরুণীও সরাসরি সেটে জিতেছেন রোঁলা গ্যাঁরোর প্রথম রাউন্ডের ম্যাচে। টুর্নামেন্টের তৃতীয় দিনে রিবাকিনা ৬-৪ এবং ৬-২ গেমে উড়িয়ে দেন ব্রেন্ডা ফ্রুভির্তোভাকে। গত মৌসুমেই উইম্বলডনের শিরোপা জিতে বিশ্ব টেনিসের পাদপ্রদীপের আলোয় উঠে এসেছেন রিবাকিনা। ফাইনাল খেলেছেন চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেরও। শুধু তাই নয়? ফ্রেঞ্চ ওপেনের আগে রোম ওপেনের চ্যাম্পিয়নও হয়েছেন তিনি। চতুর্থ বাছাইকে তাই প্যারিসেও ফেভারিট হিসেবে বিবেচনা করছেন টেনিসবোদ্ধারা। দ্বিতীয় পর্বে তার প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের লিন্ডা নোসকোভা। 
তবে প্রথম রাউন্ডেই অগ্নিপরীক্ষার মুখোমুখি হয়েছিলেন ভিক্টোরিয়া আজারেঙ্কা এবং বিয়াঙ্কা আন্দ্রেস্কু। যে লড়াইয়ে শেষের হাসিটা হেসেছেন কানাডিয়ান তারকা। ইউএস ওপেনের সাবেক চ্যাম্পিয়ন বিয়াঙ্কা আন্দ্রেস্কু তিন সেটের কঠিন লড়াইয়ে প্রথম সেটে হেরেও শেষ পর্যন্ত ২-৬, ৬-৩ এবং ৬-৪ ব্যবধানে হারান বেলারুশের অভিজ্ঞ খেলোয়াড় ভিক্টোরিয়া আজারেঙ্কাকে। পরের ম্যাচে আন্দ্রেস্কুর প্রতিপক্ষ এমা নাভারো। আন্দ্রেস্কুর মতো হট ফেভারিট কোকো গফও তিন সেটের লড়াইয়ে পরাজিত করেছেন স্পেনের রেবেকা মাসারোভাকে। ম্যাচের ফলাফল ৩-৬, ৬-১ এবং ৬-২। তবে তুলনামূলকভাবে সহজেই জয় পেয়েছেন উনস জেবিয়ার। এদিন তিনি ৬-৪ এবং ৬-১ গেমে হারিয়েছেন লুসিয়া ব্রোঞ্জেত্তিকে। তৃতীয় দিনের অঘটন বলতে বারবোরা ক্রেসিকোভার বিদায়। লেসিয়া সুরেঙ্কোর কাছে এদিন তিনি ৬-২ এবং ৬-৪ ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকেই ছিটকে যান। 
এদিকে রোঁলা গ্যাঁরোর তৃতীয় রাউন্ডের টিকিটও নিশ্চিত করে ফেলেছেন এলিনা সিতলিনা। বুধবার তিনি প্রথম সেটে হেরেও শেষ পর্যন্ত ২-৬, ৬-৩ এবং ৬-১ ব্যবধানে হারান কোয়ালিফায়ার স্টোর্ম হান্টারকে। সেইসঙ্গে টানা ছয় ম্যাচ জয়ের স্বাদ পেয়েছেন তিনি। দ্বিতীয় রাউন্ডে জয় পেয়েছেন বেলজিয়ামের এলিস মার্টেন্সও। কিন্তু হেরে গেছেন ফ্রেঞ্চ ওপেনের সাবেক চ্যাম্পিয়ন জেলেনা ওস্টাপেঙ্কো। পেইটন স্টিয়ার্নসের কাছে ৬-৩, ১-৬ এবং ৬-২ গেমে হার মানেন লাটভিয়ার এই তারকা।

×