ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

অবসর ঘোষণা টেনিস তারকা রজার ফেদেরার

প্রকাশিত: ২২:০২, ১৫ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ২২:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২২

অবসর ঘোষণা টেনিস তারকা রজার ফেদেরার

রজার ফেদেরার।

অবসর ঘোষণা করলেন রজার ফেদেরার। লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না বলে জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। 

গত বছর উইম্বলডনের পর চোটের জন্য খেলেননি ফেদেরার। তার কোর্টে ফেরা নিয়ে চলছিল জল্পনা। তার মধ্যেই অবসর ঘোষণা করলেন ফেদেরার। বৃহস্পতিবার নেটমাধ্যমে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছেন তিনি।

ফেদেরার লিখেছেন, গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বারবার চোটে আক্রান্ত হয়েছি। অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যৎ পরিষ্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এবার বুঝতে পেরেছি।

তিনি আরও লিখেছেন, পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ডস্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। টেনিস থেকে অনেক কিছু পেয়েছি। 

তবে একই সঙ্গে আমার কাছে উচ্ছ্বাস করার মতো অনেক কিছু রয়েছে। আমি নিজেকে এই বিশ্বের সব থেকে ভাগ্যবান মানুষ বলে মনে করি। যে পর্যায়ের টেনিস খেলেছি এবং যে সময় ধরে খেলেছি, তা কোনও দিন ভাবতে পারিনি।

ফেদেরার টেনিস-জীবনে ছয়বার অস্ট্রেলিয়ান ওপেন, একবার ফ্রেঞ্চ ওপেন, আটবার উইম্বলডন এবং পাঁচবার ইউএস ওপেন জিতেছেন। এছাড়া ২০১৪ সালে সুইজারল্যান্ডের হয়ে ডেভিস কাপ জেতেন। তিনবার হপম্যান কাপ জিতেছেন। 

২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ডাবলসে সোনা জেতেন। সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিক্সে রুপো পান।  ছয়বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

এসআর