ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশকে বড় ট্রফি জেতাতে চান শান্ত

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৪৩, ৩ মার্চ ২০২৪

বাংলাদেশকে বড় ট্রফি জেতাতে চান শান্ত

নাজমুল হোসেন শান্ত

এখন পর্যন্ত একবারই কোনো টি২০ সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশকে ঐতিহাসিক জয়ও এনে দিয়েছেন তিনি। শান্তর নেতৃত্বেই নিউজিল্যান্ডের মাটিতে প্রথম কোনো টি২০ জিতেছে দল। এখন তিনিই বাংলাদেশের স্থায়ী অধিনায়ক। যাত্রা শুরু হচ্ছে আজ থেকে তার পূর্ণ মেয়াদের অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি২০ ম্যাচ দিয়ে।

তিনি আশা ব্যক্ত করেছেন, খুব ভালো একটি সিরিজ হবে। অতীতের কিছু চিন্তা না করে জেতার জন্যই খেলতে চান তিনি। তিন ফরম্যাটেরই এক বছরের জন্য অধিনায়ক হয়েছেন এ বাঁহাতি টপঅর্ডার। তাই শান্তর লক্ষ্য দেশকে বড় ট্রফি জেতানো। সেজন্য জয়ের ধারাবাহিকতা জরুরি। দেশের মাটিতে তাই অধিকাংশ ম্যাচ জিততে চান শান্ত। শ্রীলঙ্কার বিপক্ষে টি২০ সিরিজ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে রবিবার সিলেটে এসব কথা বলেন তিনি।
অধিনায়ক হিসেবে ইতোমধ্যেই পরীক্ষা দিয়েছেন শান্ত। তার সে পরীক্ষায় সবাই মুগ্ধ হয়েছেন বলেই এখন ৩ ফরম্যাটে বাংলাদেশ দলের অধিনায়ক তিনি। নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে নিয়ে তার লক্ষ্য সম্পর্কে শান্ত বলেছেন, ‘আগে যে অবস্থায় ছিলাম তার  থেকে ভালো ক্রিকেট খেলা শুরু হয়েছে। আমি ব্যক্তিগতভাবে চাই, যে দেশে যে ম্যাচগুলো হবে, অধিকাংশ ম্যাচই যেন আমরা জিততে পারি। টেস্ট খেলার যে গুরুত্ব- এটা যেন সবার মধ্যে আরও গড়ে ওঠে।

আমরা যখন বাইরে যাব, সেখানে যেন লড়াই করতে পারি। ওয়ানডেতে আমরা মাশাআল্লাহ ভালো করছি। কিন্তু দল হিসেবে বড় কোনো টুর্নামেন্ট আমরা পাইনি। সেই পরিকল্পনা নিয়েই এগোব দেশের হয়ে যেন ট্রফি নিয়ে আসতে পারি। আর টি২০-তে শেষ বছরটা খুব ভালো গেছে। আগের থেকে অনেক উন্নতি হয়েছে, আরও ভালো করলে সামনের দিকে যে কোনো দলেল বিপক্ষে ভালো খেলতে পারব।’ শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ম্যাচে থাকে বাড়তি উত্তেজনা। শান্ত বলেছেন, ‘আমার মনে হয় খুব ভালো একটা সিরিজ হবে। জেতার জন্য যা যা করার দরকার, অবশ্যই সেটা করা উচিত। 
অধিনায়ক হিসেবে বাড়তি কোনো চিন্তা করছেন না। তবে শান্ত আশাবাদী, দলের সবাই যার যার কাজ ঠিকভাবে করতে পারবে। তিনি বলেছেন, ‘আলাদাভাবে চিন্তা করছি না যে, আমি অধিনায়ক, আমাকে অনেক কিছু করতে হবে। দলের সবাইকেই যার যার কাজটা ঠিকভাবে করতে হবে। তাহলে আমার জন্য সহজ হবে। এখানে যারা আছে সবাই ভালো অবস্থানে আছে, আশা করি সবাই ভালো করবে এই সিরিজে।

আমাদের দলে যে ৫-৬টা বোলার আছে, সবাই অভিজ্ঞ ও দক্ষ। আমার মনে হয় তারা একাই ম্যাচ জিতিয়ে দিতে পারে। এ বিষয়ে বলেছেন, ‘টি২০-তে আগের চেয়ে অনেক উন্নতি হয়েছে। আরও উন্নতি করতে পারলে যে কোনো কন্ডিশনে যে কোনো দলের বিপক্ষে ভালো করতে পারব।’

×