ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

আজ মুখোমুখি সাকিব ও তামিম

রংপুর-বরিশাল লড়াইয়ে কোন দল ফাইনালে?

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০১:০০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

রংপুর-বরিশাল লড়াইয়ে কোন দল ফাইনালে?

এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)

এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বেশ আলোচিত বিষয় আউটের পর সাকিব আল হাসান ও তামিম ইকবালের উদ্যাপন। লিগ পর্বের ম্যাচে সাম্প্রতিক সময়ে বিপরীতমুখী অবস্থানে থাকা এ দুই তারকার সাক্ষাৎ হয়েছে। সেখানে তামিমকে নিজের করা প্রথম বলেই সাজঘরে ফিরিয়ে সাকিবের উদ্যাপনে সবার নজর গেছে এবং তারপর সাকিব আউট হওয়ার পর তামিমের উদ্যাপন ভঙ্গি নিয়ে আলোচনা হয়েছে। আজ তাদের দুই দল রংপুর রাইডার্স ও ফরচুন বরিশাল আবার মুখোমুখি হচ্ছে। 
এবার বাঁচা-মরার লড়াই, কিন্তু দলের আলোচনা ছাপিয়ে সাকিব-তামিম দ্বৈরথ নিয়েই যত আগ্রহ। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে মুখোমুখি হবে দুই দল দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে। বিজয়ীরা মর্যাদার ফাইনালে পৌঁছুবে, কিন্তু হেরে গেলে ছিটকে পড়তে হবে। খেলায় হার-জিত থাকতেই পারে কিন্তু যখন সাকিব ও তামিম পরস্পরের প্রতিপক্ষ তখন দুজন তো অবশ্যই এবং তাদের ভক্ত-সমর্থকরাও যেভাবেই হোক জিততে চাইবেন।

লিগ পর্বের লড়াইয়ে একবার তামিম জয়ের হাসি হেসেছেন, কিন্তু পরের বার সাকিব জিতে মাঠ ছেড়েছেন। এবার কি ঘটবে এই লড়াইয়ে? কুমিল্লা ভিক্টোরিয়ান্স ইতোমধ্যেই ফাইনালে উঠেছে- তাদের প্রতিপক্ষ হবে কে? অনেক দিন পর ‘হোম অব ক্রিকেট’ মিরপুরে সোমবার প্লে-অফ পর্বের প্রথম দিন দর্শকদের ঢল দেখা গেছে। এলিমিনেটর ও কোয়ালিফায়ার ম্যাচ দেখার জন্য দর্শকরা মাঠে ছুটে এসেছেন সরকারি ছুটির দিন থাকায়। প্রায় ২৬ হাজার (২৫,৫৮৬) দর্শক উপস্থিত হয় সেই ম্যাচে।

আজ প্লে-অফ পর্বের শেষ ম্যাচ। মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে সাকিব ও তামিম পরস্পরের প্রতিপক্ষ হয়ে মাঠে নামছেন। দ্বিতীয় কোয়ালিফায়ারে জিতলেই ফাইনালে উঠবে একজনের দল। সাকিবের দল রংপুর লিগ পর্ব শেষে শীর্ষস্থান নিয়ে প্লে-অফে পা রাখে। কিন্তু প্রথম প্রচেষ্টায় ফাইনালে উঠতে পারেনি তারা। কোয়ালিফায়ার ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ৬ উইকেটে হেরেছে। ব্যাটে-বলেও সেভাবে জ¦লে উঠতে পারেননি সাকিব। আজ তার এবং রংপুরের দ্বিতীয় সুযোগ। এবার প্রতিপক্ষ বরিশাল।

সর্বশেষ সাক্ষাতে দারুণ লড়াই হয়েছে দুই দলের মধ্যে। উত্তেজনাপূর্ণ ম্যাচে ৩ বল হাতে রেখে মাত্র ১ উইকেটের জয় পায় রংপুর। তবে ম্যাচে পরস্পরের আউট হওয়া নিয়ে সাকিব ও তামিমের উদ্যাপন আলোচনার খোরাক সৃষ্টি করেছে। এমনকি তাদের উদ্যাপনের বিষয়টি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান পর্যন্ত প্রশ্ন আকারে গেছে। দেশব্যাপীই এখন সাকিব-তামিমের পারস্পরিক সম্পর্ক নিয়ে আলোচনা।

সেই আলোচনাতে স্ফূরণ ঘটিয়েছে সেদিনের ম্যাচে তাদের সেই মনোভাব। প্রথম সাক্ষাতে অবশ্য তামিমই হেসেছেন। ৫ বল বাকি থাকতে ৫ উইকেটে জয় পায় বরিশাল। তার মানে ১-১ সমতা এবারের মোকাবেলায়। এটাও আজকের লড়াইটাকে বাড়তি মাত্রা দিচ্ছে।
ম্যাচের আগের দিন মিরপুর স্টেডিয়াম সংলগ্ন টিকিট বুথের সামনে ভোর রাত থেকে একদল দর্শক অবস্থান নিয়েছেন। কারণ টিকেট স্বল্পতায় অধিকাংশ দিনেই দর্শকরা স্টেডিয়ামে ঢুকতে পারছেন না এবং অনেকে অনলাইনে টিকিট কাটার পর বুথে এসে টিকিট পাচ্ছেন না। সকাল ৯টা বাজার আগেই সেই লাইনটি হয়ে গেছে প্রায় কয়েকশ’ মানুষের। আজ অবশ্য বাংলাদেশে ছুটির দিন নয়।

কিন্তু সন্ধ্যায় খেলা হওয়ার কারণে ক্রিকেটপ্রেমী দর্শকরা এবং সাকিব-তামিম ভক্তরা কোনোভাবেই ম্যাচটি মিস করতে চাইছেন না। তা ছাড়া রংপুরের হয়ে সাকিব ছাড়াও ফর্মের তুঙ্গে থাকা নিউজিল্যান্ডের অলরাউন্ডার জিমি নিশাম, ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান, মোহাম্মদ নবিরা খেলবেন। আর বরিশালের অধিনায়ক তামিম ছাড়াও আছেন এক ঝাঁক দেশী তারকা।

সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন আছেন। তবে সবচেয়ে বড় তারকা হিসেবে ডেভিড মিলার থাকছেন আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। এলিমিনিটের ম্যাচে অবশ্য বেশি সুযোগ পাননি ঝড় তোলার, দল দাপটের সঙ্গে জিতেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৭ উইকেটে। কাইল মেয়ার্স ব্যাটে-বলে দুর্দান্ত ফর্মে আছে এবং বরিশালও এখন উজ্জীবিত হয়েই নামবে আজ আরেকটি জয় তুলে নিতে।

×