ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

অনন্য এক অর্জনের সামনে মুশফিক

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:১৪, ৬ ডিসেম্বর ২০২৩

অনন্য এক অর্জনের সামনে মুশফিক

মুশফিকুর রহিম

আন্তর্জাতিক ক্রিকেটে একক কোনো ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার বিশ^রেকর্ড বেশ আগে থেকেই মুশফিকুর রহিমের দখলে। এই রেকর্ডে শীর্ষ ৪ ব্যাটারই বাংলাদেশের। ভেন্যুও এক- মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। কারণ এটিই বাংলাদেশের ‘হোম অব ক্রিকেট’- তাই প্রচুর পরিমাণে ম্যাচ এখানে খেলা হয়। যে কোনো দ্বিপক্ষীয় সিরিজের অধিকাংশ ম্যাচ এখানে অনুষ্ঠিত হয়। সেজন্যই এক ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার রেকর্ড এই মিরপুরে গড়েছেন মুশফিক। তার পেছনে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ।

আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাট মিলিয়ে এই মাঠে ১৫৩ ম্যাচ খেলেছেন মুশফিক। ১৬৫ ইনিংস ব্যাট করে ৩৫.৩৩ গড়ে করেছেন ৪ হাজার ৯১২ রান। বাকি ৩ অবস্থানে সাকিব, তামিম ও মাহমুদুল্লাহ, পাঁচে আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর হারারে স্পোর্টস ক্লাবে করা ৩৫০৩ এবং ছয়ে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং মেলবোর্নে ৩৪৬৭ রান করে। এবার প্রথম ক্রিকেটার হিসেবে এক ভেন্যুতে ৫ হাজার রান করার অনন্য একটি অর্জনের সামনে মুশফিক। নিউজিল্যান্ডের বিপক্ষে আজ থেকে শুরু হতে যাওয়া টেস্টে ৮৮ রান করলেই সেই মাইলফলক স্পর্শ করবেন মুশফিক। 
মিরপুরে ২০১৮ সালের ৯ ডিসেম্বর প্রথম ব্যাটার হিসেবে এক ভেন্যুতে ৪ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন সাকিব। পরের ম্যাচেই তার অংশীদার হয়েছেন তামিম। পরে মিরপুরে ৪ হাজার রান পেরিয়ে গেছেন মুশফিকও। এখন ৩ ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি একক কোনো ভেন্যুতে রানের মালিক মুশফিক। তিনি ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে এক ভেন্যুতে ৫ হাজার রানের মাইলফলক থেকে মাত্র ৮৮ রান দূরে। মিরপুর তিনি করেছেন ৭ সেঞ্চুরি ও ২৫ ফিফটিতে ৪৯১২ রান। এখানেই কিউইদের বিপক্ষে আজ থেকে শুরু হচ্ছে সিরিজের দ্বিতীয় টেস্ট। দুই ইনিংস মিলিয়ে ৮৮ রান করতে পারলেই এই ভেন্যুতে ৫ হাজার রান করে নতুন এক রেকর্ড গড়বেন মুশফিক।

অবশ্য ৩ ফরম্যাট মিলিয়ে একক ভেন্যুতে রান করার দিক থেকে তার লড়াই সতীর্থদের সঙ্গেই। মিরপুরেই সাকিব ১৪২ ম্যাচের ১৫৫ ইনিংসে ৪৭৬৪, তামিম ১২৪ ম্যাচের ১৩৯ ইনিংসে ৪৫২৯ ও মাহমুদুল্লাহ ১৩৫ ম্যাচের ১২৯ ইনিংসে ৩৫৪৩ রান করে পরের তিনটি অবস্থানে। আর অনেক পিছিয়ে অবসর নেওয়া দুই ক্রিকেটার। জিম্বাবুয়ের টেইলর হারারেতে করেছেন ৮৩ ম্যাচের ৯৫ ইনিংসে ৩৫০৩ ও অস্ট্রেলিয়ার সাবেক তারকা পন্টিং মেলবোর্নে ৫৭ ম্যাচের ৭০ ইনিংসে করেছেন ৩৪৬৭ রান। বর্তমানে যারা খেলা চালিয়ে যাচ্ছেন তাদের মধ্যে জিম্বাবুয়ের ৩৭ বছর বয়সী সিকান্দার রাজার রান মাত্র ২৩২৬! তিনি হারারেতে ৭১ ম্যাচের ৭০ ইনিংসে সেই রান করে আছেন তালিকার ২১ নম্বরে! মাঝের সবাই অবসরে গেছেন।

×