ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মার্চ ২০২৩, ১৬ চৈত্র ১৪২৯

স্বপ্নের ফাইনালে রিবাকিনা ও সাবালেঙ্কা

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৪৪, ২৭ জানুয়ারি ২০২৩

স্বপ্নের ফাইনালে রিবাকিনা ও সাবালেঙ্কা

অস্ট্রেলিয়ান ওপেনে এবারের আসরের চমক কাজাখস্তানের এলিনা রিবাকিন

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছেন এলিনা রিবাকিনা এবং এরিনা সাবালেঙ্কা। বৃহস্পতিবার মৌসুমের প্রথম মেজর টুর্নামেন্টের সেমিফাইনালে কাজাখস্তানের রিবাকিনা অভিজ্ঞ ভিক্টোারিয়া আজারেঙ্কাকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন। ম্যাচের ফল ৭-৬ (৭/৪) এবং ৬-৩। উইম্বলডনের পর এটা তার ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের ফাইনাল।

শিরোপার লড়াইয়ে তার প্রতিপক্ষ এখন এরিনা সাবালেঙ্কা। মেলবোর্নের দ্বিতীয় সেমিফাইনালে বেলারুশ সুন্দরীও সরাসরি সেটে ৭-৬ (৭/১) এবং ৬-২ ব্যবধানে পরাজয়ের স্বাদ উপহার দেন দুর্দান্ত গতিতে ছুটতে থাকা পোল্যান্ডের মাগদা লিনেত্তিকে। সেইসঙ্গে জীবনের প্রথম কোন মেজর টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিলেন সাবালেঙ্কা।
রিবাকিনার বয়স মাত্র ২৩। কয়েক বছর ধরেই বিশ্ব টেনিসে আলো ছড়াচ্ছেন রাশিয়ান বংশোদ্ভূত কাজাখস্তানের এই তরুণী। ২০২২ সালে উইম্বলডন জিতে পাদপ্রদীপের আলোয় উঠে আসেন বিশ্ব টেনিসের। নতুন বছরটাও শুরু করলেন দোর্দ-প্রতাপে। শুরু থেকেই চমকপ্রদ পারফর্ম্যান্স উপহার দেন তিনি। চতুর্থ রাউন্ড থেকেই ঝলক দেখাতে শুরু করেছিলেন উম্বলডন চ্যাম্পিয়ন। যেখানে আসরের হট ফেভারিট ইগা সুইয়াটেককে বিদায় করে দেন রিবাকিনা।

বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকাকে হারানোর পর তিনি বিদায় করেন ২০১৯ সালের ফ্রেঞ্চ ওপেনের শিরোপাজয়ী লাটভিয়ার জেলেনা ওস্টাপেঙ্কোকেও। সর্বশেষ সেমিফাইনালে জয়রথ থামিয়ে দেন দুইবারের অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপাজয়ী ভিক্টোরিয়া আজারেঙ্কাকেও। এর আগে একবারই কেবল মুখোমুখি হয়েছিলেন বেলারুশ সুন্দরী আজারেঙ্কার। গত বছর ইন্ডিয়ান ওয়েলসের সেই ম্যাচেও সরাসরি সেটে জয় তুলে নিয়েছিলেন তিনি। এবার জিতে ব্যবধানটাকে নিয়ে গেলেন ২-০ ব্যবধানে।
এমন দাপুটে পারফর্ম্যান্স উপহার দিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম ফাইনালের টিকিট কেটে তাই দারুণ রোমাঞ্চিত রিবাকিনা। নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে টুর্নামেন্টের ২২তম বাছাই বললেন, ‘ফাইনালের টিকিট কেটে আমি সত্যিই অনেক খুশি। এখানে আরও একটি ম্যাচ খেলতে পারার যে আনন্দ তা আসলে ভাষায় প্রকাশ করা কঠিন। সেমিফাইনালের কন্ডিশন আমার কাছে একটু ভিন্ন মনে হয়েছে। এখানে আক্রমণাত্মক টেনিস খেলতে পারছিলাম না। খুব বেশি শটও নিতে পারছিলাম না।

তারপরও জিতেছি তাতেই আমি আনন্দিত।’ এখন গত বছর উইম্বলডন জয়ের অভিজ্ঞতা কাজে লাগাতে চান তিনি। রিবাকিনা বলেন, ‘উইম্বলডন থেকে আমি অনেক অভিজ্ঞতা লাভ করেছি। সেই অভিজ্ঞতা নিয়েই মেলবোর্নের ফাইনালের কোর্টে নামতে চাই। মোটকথা শিরোপা জয়ের লড়াইটাও আমি উপভোগ করতে চাই।’ আজারেঙ্কার বয়স ৩৩। এক দশক আগে সর্বশেষ এই অস্ট্রেলিয়ান ওপেনেই শেষ গ্র্যান্ডস্লাম জিতেছিলেন। এবারও তাই ভক্ত-অনুরাগীদের প্রত্যাশা ছিল ক্যারিয়ারের গোধূলিতে হয়তো মেলবোর্নে আবারও ফাইনাল খেলবেন। কিন্তু সেমিতেই জয়রথ থেমে গেল তার। তারপরও সেমিফাইনাল খেলতে পেরেই আজারেঙ্কা গর্বিত।
ফাইনালে আজারেঙ্কা না থাকলেও রিবাকিনার মুখোমুখি হবেন তারই উত্তরসূরি এরিনা সাবালেঙ্কা। শেষ চারে পঞ্চম বাছাই পরাজয়ের স্বাদ উপহার দিয়েছেন আসরের শুরু থেকেই উড়তে থাকা পোল্যান্ডের মাগদা লিনেত্তিকে। প্রতিপক্ষকে হারাতে তার সময় লাগে এদিন ১ ঘণ্টা ৩৩ মিনিট। সেইসঙ্গে মুখোমুখি লড়াইয়েও ৩-০ ব্যবধানে এগিয়ে গেলেন তিনি। এর আগে তিনবার গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের সেমিফাইনাল খেলেছেন সাবালেঙ্কা। তিনটিতেই পরাজয়! ২০২১ সালের উইম্বলডনে ক্যারোলিনা পিসকোভা, ইউএস ওপেনে লেইলা ফার্নান্দেজ এবং ২০২২ সালের ইউএস ওপেনের সেমিফাইনালে ইগা সুইয়াটেকের কাছে হেরেছিলেন সাবালেঙ্কা।

এবার মেলবোর্নে আর সেই সুযোগ হাতছাড়া করেননি তিনি। রিবাকিনাকে হারাতে পারলে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জয়েরও স্বাদ পাবেন সাবালেঙ্কা। চলতি বছর শিরোপা জিতেই শুরু করেছিলেন তিনি। এক সপ্তাহ আগে অ্যাডিলেড ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়ে। লিনেত্তিকে হারিয়ে ১১টি শিরোপার মালিক এখন টানা ১০