ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বিশ্বকাপ মাতিয়ে কানাডার লিগে রিশাদ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪০, ২৩ জুন ২০২৪

বিশ্বকাপ মাতিয়ে কানাডার লিগে রিশাদ

রিশাদ হোসেন

বিশ্বকাপ মঞ্চে এসে নজরকাড়া পারফর্ম্যান্স দেখিয়েছেন তরুণ লেগস্পিনার রিশাদ হোসেন। মাত্র বছর খানেক আগে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন তিনি। তবে নিয়মিত হতে পারেননি। এবার বিশ^কাপে বাংলাদেশ দলের অন্যতম নির্ভরতা হয়ে উঠেছেন এবং সব ম্যাচ খেলে ৯ উইকেট শিকার করেছেন। বিশ্বব্যাপীই আলোচনার জন্ম দিয়েছেন ২১ বছরের এই তরুণ। তাই প্রথমবারের মতো বিদেশী কোনো লিগে খেলার সুযোগ পেয়েছেন।

কানাডার ফ্র্যাঞ্চাইজি আসর গ্লোবাল টি২০ ক্রিকেট লিগের প্লেয়ার্স ড্রাফট থেকে রিশাদকে দলে ভিড়িয়েছে টরন্টো ন্যাশনালস। এ ছাড়া ড্রাফট থেকে দল পেয়েছেন শেষ মুহূর্তে বিশ^কাপ স্কোয়াড থেকে ছিটকে যাওয়া পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তাকে নিয়েছে মন্ট্রিয়াল টাইগার্স। এই দলটিতে গতবার খেলেছেন বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি এবার খেলবেন মিসিসগা প্যান্থার্সের হয়ে। দলটিতে বাঁহাতি পেসার শরিফুল ইসলামও ঠাঁই পেয়েছেন। আগামী ২৫ জুলাই থেকে ১১ আগস্ট অনুষ্ঠিত হবে গ্লোবাল টি২০ প্রতিযোগিতার চতুর্থ আসর। 
গত বছর মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে টি২০ অভিষেক হলেও মাত্র ৬ ম্যাচ খেলেন রিশাদ। চলতি বছর ইতোমধ্যেই ১৬ টি২০ খেলেছেন তিনি। বিশেষ করে বিশ^কাপ মঞ্চেই নিজের ওপর দলের নির্ভরতা বাড়াতে সক্ষম হয়েছেন। এই বিশ^কাপে ৫ ম্যাচের একটিতে শুধু উইকেটশূন্য ছিলেন, তবু ৯টি শিকার তার। প্রতি ম্যাচেই তাকে নিয়ে বেশ আলোচনা হয়েছে গুরুত্বপূর্ণ মুহূর্তে ব্রেক থ্রু এনে দেওয়ার জন্য। সেই সুবাদেই এবার কানাডার গ্লোবাল টি২০ লিগে দল পেয়েছেন তিনি।

টরন্টোর অধিনায়ক শাহীন আফ্রিদি, আছেন রাসি ফন ডার ডুসেন, কলিন মুনরো, রোমারিও শেফার্ডরা। তার মতোই প্রথমবার বিদেশী লিগ খেলার সুযোগ পেতে যাচ্ছেন সাইফউদ্দিন। এবার বিশ^কাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে দুর্দান্ত বোলিং করলেও বিশ^কাপ স্কোয়াডে জায়গা পাননি এ পেস অলরাউন্ডার। সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) ভালো করেছেন। তাই তাকে ড্রাফট থেকে নিয়েছে মন্ট্রিয়াল। ক্রিস লিনের নেতৃত্বে সেখানে সাইফউদ্দিন খেলবেন টম লাথাম, শেরফানে রাদারফোর্ড, আজমতউল্লাহ ওমরজাইদের সঙ্গে।

এ দলটি ছেড়ে এবার মিসিসগায় যোগ দিয়ে অধিনায়ক হিসেবেই খেলবেন সাকিব। তার সঙ্গী হয়েছেন বাঁহাতি পেসার শরিফুল। তবে যে সময় এই লিগ চলবে তখন ভারতের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি২০ সিরিজ রয়েছে বাংলাদেশের। ২৫, ২৭, ৩০ জুলাই ওয়ানডে ও ২, ৪ ও ৬ আগস্ট টি২০ সিরিজ। আর গ্লোবাল টি২০ হবে ২৫ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত। তাই ৪ বাংলাদেশীর পুরো আসর খেলার সুযোগ থাকবে না।

×