ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

টুইটার প্রধানের চেয়ারে বসলেন নতুন সিইও

প্রকাশিত: ১৪:৫১, ৬ জুন ২০২৩; আপডেট: ১৪:৫৫, ৬ জুন ২০২৩

টুইটার প্রধানের চেয়ারে বসলেন নতুন সিইও

ইলন মাস্ক ও লিন্ডা ইয়াকারিনো

মার্কিন ধনকুবের ইলন মাস্কের উত্তরসূরি হিসেবে টুইটার প্রধানের চেয়ারে বসলেন টুইটারের নতুন প্রধান নিবার্হী কর্মকর্তা (সিইও)  লিন্ডা ইয়াকারিনো।  মঙ্গলবার (৬ জুন) এক টুইটে নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন লিন্ডা।

টুইটারের নতুন সিইও এক সংক্ষিপ্ত টুইটে বলেছেন, এটা হয়ে গেছে... রেকর্ডের প্রথম দিন।

টুইটারের মালিক ইলন মাস্ক আশা করেন, লিন্ডা ইয়াকারিনো দায়িত্ব গ্রহণের পরে সংস্থাটির হারানো ব্যবসা পুনরুদ্ধার এবং ব্র্যান্ডগুলোর সঙ্গে সম্পর্ক উন্নত করবেন৷

দ্য নিউইয়র্ক টাইমসের খবর অনুসারে, গত ১ এপ্রিল থেকে পাঁচ সপ্তাহে টুইটার মার্কিন বিজ্ঞাপন থেকে আয় করেছে ৮ কোটি ৮০ লাখ ডলার, যা এক বছরের আগের তুলনায় ৫৯ শতাংশ কম।

Excited to announce that I’ve hired a new CEO for X/Twitter. She will be starting in ~6 weeks!

My role will transition to being exec chair & CTO, overseeing product, software & sysops.

— Elon Musk (@elonmusk) May 11, 2023

 

২০২২ সালের অক্টোবরে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনে নেন ইলন মাস্ক। এর পরপরই ইঙ্গিত দিয়েছিলেন, তিনি সীমিত সময়ের জন্য সাংগঠনিক দায়িত্বে থাকবেন।

গত ডিসেম্বরে এ মার্কিন ধনকুবের টুইটার অনুসারীদের কাছে জিজ্ঞেস করেছিলেন, সোশ্যাল মিডিয়া কোম্পানির সিইও পদ থেকে তার সরে যাওয়া উচিত কি না। জবাবে ৫৭ শতাংশের বেশি হ্যাঁ বলেছিল।

এরপর থেকেই উত্তরসূরির সন্ধানে ছিলেন মাস্ক। অবশেষে গত মাসে টুইটারের নতুন সিইও খুঁজে পাওয়ার কথা ঘোষণা করেন, তবে সেসময় উত্তরসূরির নাম বলেননি তিনি। যদিও বিভিন্ন মাধ্যমে খবর ছড়ায়, মিডিয়া গোষ্ঠী এনবিসি ইউনিভার্সেলের নির্বাহী লিন্ডা ইয়াকারিনোই হতে চলেছেন টুইটারের নতুন শীর্ষ কর্মকর্তা।

গত ১১ মে এক টুইটে ইলন মাস্ক বলেন, আমি টুইটারের জন্য নতুন সিইও নিয়োগ দিয়েছি। আগামী ছয় সপ্তাহের মধ্যে কাজ শুরু করবেন তিনি। তখন আমার ভূমিকা হবে নির্বাহী চেয়ার এবং সিটিও হিসেবে। আমি পণ্য, সফটওয়্যার ও সিস্টেম অপারেশন দেখভাল করবো।

মাস্কের এই ঘোষণার পরেই গুঞ্জন শুরু হয়, টুইটারে কে হচ্ছেন তার উত্তরসূরি। ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়, টুইটারের প্রধান নির্বাহী পদে দায়িত্ব নেওয়ার বিষয়ে লিন্ডা ইয়াকারিনো নামে এক নারীর সঙ্গে কথাবার্তা চলছে।

এক দশকেরও বেশি সময় ধরে এনবিসি ইউনিভার্সালের সঙ্গে রয়েছেন লিন্ডা। বিজ্ঞাপনের কার্যকারিতা পরিমাপে আরও ভালো উপায় খুঁজে বের করার দায়িত্ব তার। এনবিসিইউ’র বিজ্ঞাপন বিক্রয়ের প্রধান হিসাবে কোম্পানির বিজ্ঞাপন-সমর্থিত পিকক স্ট্রিমিং সার্ভিস চালুর ক্ষেত্রে মূল ভূমিকা পালন করেন লিন্ডা।

শুধু তা-ই নয়, প্রভাবশালী আরেক মার্কিন কোম্পানি টার্নার এন্টারটেইনমেন্টে ১৯ বছর কাজ করেছেন এবং তাদের বিজ্ঞাপন বিক্রয় কার্যক্রমকে ডিজিটাল দুনিয়ায় টেনে আনার কৃতিত্ব দেখিয়েছেন এ নারী।

লিন্ডা ইয়াকারিনো পেন স্টেট ইউনিভার্সিটির সাবেক শিক্ষার্থী। সেখানে লিবারেল আর্টস অ্যান্ড টেলিকমিউনিকেশন বিষয়ে পড়াশোনা করেছেন তিনি।

গত মাসে মিয়ামিতে একটি বিজ্ঞাপন সম্মেলনে ইলন মাস্কের সাক্ষাৎকার নিয়েছিলেন লিন্ডা। ওই সময় তিনি দর্শকদের করতালি দিয়ে মাস্ককে স্বাগত জানাতে উৎসাহিত করেন এবং তার কাজের নীতির প্রশংসা করেন।

সূত্র: ব্লুমবার্গ, এনডিটিভি
 

টিএস

×