ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

দুর্নীতি বনাম পরিমিতি

প্রকাশিত: ২১:০৪, ৪ জুন ২০২৩

দুর্নীতি বনাম পরিমিতি

.

দেশের অর্থনীতিতে কোনো সুবাতাস বইছে না। সম্ভাব্য সব সংকট ঠেকানোর জোর চেষ্টা চলছে। ডলার সংকট রয়েছে, মূল্যস্ফীতি স্ফীতকায় হয়ে উঠেছে। সাধারণ মানুষের মন্দ সময় যাচ্ছে। সময় যে আসবে সেটি সরকারপ্রধান বারবার দেশবাসীকে জানিয়েছেন। উপায় হিসেবে কৃষি উৎপাদন বাড়ানো এবং ব্যয়ের ক্ষেত্রে কৃচ্ছ্রসাধন সাশ্রয়ী হওয়ার সুপরামর্শ দিয়েছেন। সময়ে মাত্রাতিরিক্ত খরচ নয়, বরং খরচের লাগাম টানা জরুরি। ব্যয়ে পরিমিতিবোধের পরিচয় তিনিই দিতে পারেন, যিনি দেশকে ভালোবাসেন, দেশের বাস্তব পরিস্থিতি সম্পর্কে জানেন বোঝেন, সর্বোপরি যিনি দায়িত্বশীল। পরিতাপের বিষয়, এর বিপরীত চিত্রই দেশবাসীকে বারবার দেখতে হচ্ছে। একটি প্রকল্পের আওতায় ৬৭টি লিফট কেনা বাবদ ৯৫ কোটি ৮৩ লাখ টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব করেছে চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। সংগত কারণেই এমন প্রস্তাবে প্রশ্ন তুলেছে পরিকল্পনা কমিশন। একই সঙ্গে লিফটের সংখ্যা কমিয়ে ৫০টি করার সুপারিশ করা হয়েছে। কমিশন খাতে ব্যয় কমিয়ে ৭১ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় প্রাক্কলন করেছে। পর্যালোচনা সভা ব্যয় যুক্তিযুক্তকরণ কমিটির সুপারিশের আলোকে সিদ্ধান্ত এসেছে। তিনতলা বিশিষ্ট উপাচার্য ভবন নির্মাণ বাবদ দুই কোটি ৪২ লাখ টাকার প্রস্তাব করা হয়েছিল। কমিশন সেখানে দোতলা বিশিষ্ট ভবন নির্মাণের সুপারিশ করেছে, এক্ষেত্রে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে এক কোটি ৯৯ লাখ টাকা।

সেদিন আমরা উচ্চশিক্ষিতদের কাছ থেকে নি¤œ রুচি মানসিকতার একটি দৃষ্টান্ত দেখলাম। বলছিলাম পাবনা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কথা।লিফট কিনতে তুরস্ক যাচ্ছেন সহ-উপাচার্যসহ ছয়জনশিরোনামে গণমাধ্যমে খবর প্রকাশিত হলে মানুষ কাঁদবে নাকি হাসবে বুঝে উঠতে পারেননি। বিলক্ষণ ক্ষুব্ধ হওয়ার মতোই সংবাদ। হায় সেলুকাস, কী বিচিত্র এই দেশ! খবরের মর্মার্থ হলো, পাবনা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যসহ ছয় সদস্যের একটি প্রতিনিধি দল তুরস্কে যাচ্ছিলেন লিফট কিনতে। সেখানে তাদের ১০ দিন থাকার কথা ছিল। সফরের বিষয়টি চিঠি দিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে জানান বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক, যিনি নিজেও এই ভ্রমণকারীদের একজন। খবর স্বাভাবিকভাবেই তুমুল আলোচিত হয়। সামাজিক মাধ্যমে ওঠে সমালোচনার ঝড়। পরে শেষ রক্ষা হয়। রাষ্ট্রপতির নির্দেশে লিফট কেনার জন্য পাবনা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) কর্মকর্তার তুরস্ক সফর স্থগিত করা হয়। ঘটনা থেকে আগামী দিনগুলোয় যদি কর্তাব্যক্তিরা শিক্ষা গ্রহণ করেন, তবে দেশের উপকারই হবে।

চিকিৎসাক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে দেশের বিভাগীয় শহরে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনাটি চমৎকার। কিন্তু তা প্রতিষ্ঠার আগেই যেন দুর্নীতির বিষবৃক্ষ রোপিত না হয়, সেদিকে খেয়াল রাখা চাই। আমরা আশা করব, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রকল্পটি একনেক সভায় অনুমোদন দেওয়ার সময়ে পরিকল্পনা কমিশনের সুপারিশ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। শুধু এই প্রকল্প নয়, কোনো প্রকল্পেই অপ্রয়োজনীয় অর্থ ব্যয় প্রত্যাশিত নয়।

×