ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মাতৃভাষার প্রতি দায়বদ্ধতা

-

প্রকাশিত: ২০:৩২, ৩১ জানুয়ারি ২০২৩

মাতৃভাষার প্রতি দায়বদ্ধতা

সম্পাদকীয়

ভাষার মাস ফেব্রুয়ারি শুধু ভাষা আন্দোলনের শহীদদের স্মরণ ও তাঁদের প্রতি শ্রদ্ধা জানানোর মাসই নয়, মাসটি মাতৃভাষার প্রতি আমাদের দায়িত্ব বোধের বিষয়টিও সামনে নিয়ে আসে। অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সেজন্য আমাদের গৌরব করার কারণ নিশ্চয়ই রয়েছে। কিন্তু যে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করতে গিয়ে বায়ান্নতে মাতৃভূমির অকুতোভয় সন্তানরা জীবন দিয়েছিলেন সে ভাষার শুদ্ধতা রক্ষায় ব্যর্থ হলে পরম গৌরবময় সেই আত্মদান বৃথা যাবে।

তাই ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর সবচেয়ে বড় উপায় হলো বাংলা ভাষার স্বাতন্ত্র্য ও শুদ্ধতা এবং সৌন্দর্য যাতে অক্ষুণœ থাকে, সে লক্ষ্যে সক্রিয় থাকা। মাতৃভাষা সহজাতভাবেই মানুষ আয়ত্ত করে থাকে বটে, যদিও তার চর্চা বা প্রয়োগে সচেতন না হলে সে ভাষার শুদ্ধতা ও বৈশিষ্ট্য বজায় থাকে না। ভাষা ব্যবহারে হেলাফেলা ও অসতর্কতার কারণে শুদ্ধতা হারাতে পারে প্রাণের ভাষা- এটা মনে রাখা কর্তব্য। ভাষার মাস তাই ভাষার প্রতি ভালোবাসা প্রকাশের পাশাপাশি দায়বদ্ধতা সম্পর্কে সচেতনতার মাসও। 
ভাষার মাসে মাতৃভাষার প্রতি মানুষের ভালোবাসা জাগিয়ে তোলা এবং ভাষা-সচেতনতা গড়ে তোলার কাজটি তাৎপর্যপূর্ণভাবে শুরু করা এবং এর ধারাবাহিকতা বজায় রাখা প্রয়োজন। নবীন শিক্ষার্থীদের জ্ঞান, আকাক্সক্ষা আর স্বপ্নের আদান-প্রদান মাতৃভাষার মাধ্যমেই সবচেয়ে সফলভাবে সম্পন্ন হতে পারে। এটাও অনস্বীকার্য যে, ভাষার প্রতি ভালোবাসা লালনের মধ্য দিয়ে নিজস্ব ভাষাভাষী মানুষের প্রতি সম্প্রীতি ও মমতা  তৈরি হয়, যা সুখে-দুঃখে, দুর্যোগ-দুর্বিপাকে একে অন্যকে পাশে রাখে।

আশঙ্কার বিষয় হলো, বাংলা ভাষায় ইংরেজিসহ বিদেশী শব্দের অযথা প্রবল অনুপ্রবেশ ঘটছে। এ বিষয়ে সতর্ক থাকা আবশ্যক। লক্ষ্য রাখতে হবে বাংলা ভাষার বিশুদ্ধতা যেন বজায় থাকে।
ভাষার মাস ফেব্রুয়ারিতে অমর একুশে গ্রন্থমেলার আয়োজন দেশের প্রধান সাংস্কৃতিক ঘটনা। ভাষার মাসজুড়ে জাতীয় মননের প্রতীক বাংলা একাডেমির তত্ত্বাবধানে একাডেমি প্রাঙ্গণ ও অধুনা  সোহরাওয়ার্দী উদ্যানে প্রতিবছর আয়োজন হয়ে থাকে প্রাণের একুশে বইমেলা।

লেখক-পাঠকদের প্রকৃত মিলনমেলায় পরিণত হয় এই মেলা। উদ্যাপিত হয় নতুন নতুন বইয়ের মহোৎসব হিসেবে। বছরের আর কোনো সময় বাংলা ভাষায় এত বিপুল সংখ্যক বই প্রকাশ হয় না। সেদিক দিয়ে ভাষার মাস ফেব্রুয়ারিকে হাজারো বইয়ের প্রকাশের মাস হিসেবেও অভিহিত করা চলে। বছরের এই একটি মাসের জন্য লেখক-পাঠক-পুস্তক ব্যবসায়ীরা আগ্রহভরে প্রতীক্ষায় থাকেন।
করোনা মহামারি অতিক্রান্তে এবারেই যথাসময়ে ‘অমর একুশে গ্রন্থমেলা’ অনুষ্ঠিত হচ্ছে। চূড়ান্ত প্রস্তুতির কাজও শেষ পর্যায়ে। চল্লিশের দশকের এক কবি আক্ষেপ করে লিখেছিলেন, ‘ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত।’  

সেই সুরে সুর মিলিয়ে আমরাও যেন বলতে পারি, মুদ্রণশিল্প ও কাগজের দুর্মূল্যের কারণে বইপত্র এবারে কিছু কম প্রকাশিত হলেও মূলত এটি অমর একুশে বইমেলা। একুশের প্রভাতফেরিতে এবারে সমস্বরে সবাই যেন গাইতে পারি- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি’, কিংবা ‘মোদের গরব মোদের আশা/আ-মরি বাংলা ভাষা।’

×