ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

আবেদনের সঙ্গে সঙ্গেই ভারতের ভিসা পাবে বাংলাদেশিরা

প্রকাশিত: ১৭:৫৮, ১৬ অক্টোবর ২০২৩; আপডেট: ১৮:৫৭, ১৬ অক্টোবর ২০২৩

আবেদনের সঙ্গে সঙ্গেই ভারতের ভিসা পাবে বাংলাদেশিরা

ভিসার জন্য আবেদন।

ভারতে ভিসা পেতে আর অপেক্ষা করতে হবে না বাংলাদেশিদের। আবেদন করার প্রায় সঙ্গে সঙ্গেই হাতে ভিসা পেয়ে যাবেন তারা। কারণ, ভারতে আসার জন্য বাংলাদেশিদের দ্রুত ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় দূতাবাস। 

এবার বাংলাদেশিরা যাতে অতি দ্রুত ‘মেডিক্যাল ভিসা’ পান তার জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার।

আরও পড়ুন >>  ইসরায়েলের হয়ে যুদ্ধে যেতে চাচ্ছে বহু ভারতীয়

প্রতি বছর প্রচুর বাংলাদেশি ভারতে আসেন। তাদের একটি বড় অংশই আসেন চিকিৎসার জন্য। এদের মধ্যে একটি অংশ চেন্নাই, ব্যাঙ্গালুরু বা হায়দ্রাবাদ গেলেও অধিকাংশই চিকিৎসার জন্য যান কলকাতা। এ ছাড়াও বেড়ানোর জন্যও আসেন অনেকেই। 

ভারত সরকার জানিয়েছে, যারা চিকিৎসার জন্য আসবেন তাদের ভিসার জন্য অপেক্ষা করতে হবে না। যারা চিকিৎসার জন্য আসবেন তাদের অতি দ্রুত মেডিক্যাল ভিসা পাইয়ে দেওয়ার জন্যই এই বড় পদক্ষেপ গ্রহণ করেছে ভারত সরকার।

গত রবিবার থেকেই চালু হয়েছে এই নতুন নিয়ম। ভারতে যাওয়ার ভিসার জন্য আবেদন করার পরের দিনই রোগীদের দেওয়া হবে মেডিক্যাল ভিসা। 

ভারতীয় সহকারী হাইকমিশনার জানান, ভারতের ভিসা দপ্তরে আবেদন পৌঁছনোর একদিন পরেই রোগী এবং তাদের আত্মীয়দের ভিসা সংক্রান্ত কাগজপত্র দিয়ে দেওয়া হবে। যার মেডিক্যাল ভিসার জন্য আবেদন করবেন, তাদের আবেদনপত্র বিস্তারিতভাবে যাচাই করা হবে। আবেদন জমা দেওয়ার পর প্রথম কাজের দিনই তারা ভিসা পেয়ে যাবেন।

মনোজ কুমার বলেন, ‘যারা মেডিক্যাল ভিসার জন্য আবেদন করেন তারা কাগজপত্র জমা দেওয়ার জন্য আগাম তারিখ পেয়ে থাকেন। শারীরিক অসুস্থতার সঙ্গে কোনওভাবেই আপস করা সম্ভব নয়। সেক্ষেত্রে, তারা যাতে তাড়াতাড়ি চিকিৎসা পান, সেই কথা ভেবেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।' আগামী দিনে পর্যটক ভিসা দেওয়ার ক্ষেত্রেও আবেদনকারীদের দ্রুততার সঙ্গে তা দেওয়ার বিষয়টি ভাবা হচ্ছে বলেও জানান তিনি।’

এদিকে, বাংলাদেশিদের ভারতীয় ভিসার জন্য আবেদন করতে কোনো ভিসা ফি লাগবে না। তবে ভিসা প্রসেসিং ফি (ভিপিএফ) হিসেবে ৮০০ টাকা দিতে হয়।

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×