ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রেড ভেলভেট কেক

প্রকাশিত: ২৩:১৫, ১৭ ডিসেম্বর ২০২৩

রেড ভেলভেট কেক

.

যা লাগবে : ডিম-৪টি, লবণ-/ চা চামচ, চিনি- কাপ, সয়াবিন তেল-/ কাপ, তরল দুধ-/ কাপ, ভ্যানিলা এসেন্স- চা চামচ, সাদা ভিনেগার- চা চামচ, রেড ফুড কালার-. চা চামচ, ময়দা- কাপ, কোকো পাউডার- টেবিল চামচ, বেকিং পাউডার- চা চামচ, বেকিং সোডা-/ চা চামচ।

যেভাবে করবেন : সবগুলো ডিম ভেঙে একটি বাটিতে নিয়ে এর থেকে ডিমের কুসুমগুলোকে আলাদা করতে হবে। এখন ডিমের কুসুমের সঙ্গে / চা চামচ লবণ দিয়ে কুসুমটাকে ভালোভাবে ফেটে রেখে দিতে হবে। এবার ডিমের সাদা অংশ একটি বড় বাটিতে নিয়ে ইলেক্ট্রিক বিটার দিয়ে বিট করতে হবে। ডিমের সাদা অংশ বিট করার সময় অল্প অল্প করে চিনি তিনবারে ডিমের সাদা অংশের সঙ্গে মিশিয়ে ভালোভাবে বিট করে যখন ডিমের সাদা অংশটা শক্ত হয়ে আসবে তখন এর সঙ্গে ডিমের কুসুমটাকে মিলিয়ে দিতে হবে। এবার ছোট একটি বাটিতে রান্নার তেল, তরল দুধ, ফুড কালার, ভ্যানিলা এসেন্স সাদা ভিনেগার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার আলাদা একটি বাটিতে ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা বেকিং পাউডার দিয়ে ভালোভাবে মিশিয়ে একটি চালনিতে চেলে নিয়ে ডিমের মিশ্রণের সঙ্গে মিলিয়ে দিতে হবে অল্প অল্প করে।

একই সঙ্গে তেল ফুড কালারের যে মিশ্রণটা রেডি করে রাখা হয়েছে সেটাও অল্প অল্প করে ময়দার মিশ্রণের সঙ্গে - বারে মিশিয়ে ব্যাটার রেডি করে নিতে হবে। এবার যে পাত্রে আমরা কেকটা বেক করতে চাই সেটাতে ননস্টিক কাগজ বিছিয়ে ব্যাটারটাকে ঢেলে দিতে হবে। এবার প্রিহিটেড একটি ওভেনে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ৩৫ থেকে ৪০ মিনিট বেক করলেই হয়ে যাবে সবার পছন্দের রেড ভেলভেট কেক। এখন এটাকে ঠান্ডা করে কেটে নিজেদের পছন্দমতো ডেকোরেশন করলেই হয়ে যাবে টেবিলের সৌন্দর্য বর্ধনকারী সবার পছন্দের রেড ভেলভেট কেক।

×