ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বাটার স্পঞ্জ কাপ কেক

প্রকাশিত: ২৩:০৮, ১৭ ডিসেম্বর ২০২৩

বাটার স্পঞ্জ কাপ কেক

.

যা লাগবে : বাটার-/ কাপ, চিনি- কাপ, ডিম-২টা, ভ্যানিলা এসেন্স-. চা চামচ, তরল দুধ-/ কাপ, ময়দা-. কাপ, বেকিং সোডা-/ চা চামচ, বেকিং পাউডার- চা চামচ, কোকো পাউডার- চা চামচ, তরল দুধ-/ চা চামচ।

যেভাবে করবেন : একটি বাটিতে বাটার নিয়ে ইলেক্ট্র্রিক বিটার দিয়ে বিট করতে হবে। বিট করার সময় এক কাপ চিনি দুই/তিন বারে দিয়ে বিট করতে হবে। এর মাঝে ডিম দুটোকেও দুইবারে দিয়ে দিতে হবে এবং ভালোভাবে বিট করতে হবে। এভাবে যখন ডিম-বাটারের মিশ্রণটা হালকা সাদা হয়ে আসবে তখন এর সঙ্গে ভ্যানিলা এসেন্স, তরল দুধ দিয়ে আবারও বিট করতে হবে ৩০ সেকেন্ডের জন্য। এবার আলাদা একটি বাটিতে ময়দা, বেকিং সোডা বেকিং পাউডার দিয়ে ভালোভাবে মিলিয়ে চেলে নিয়ে ডিমের ব্যাটারের সঙ্গে মিশিয়ে দিতে হবে।

এবার এই ব্যাটার থেকে টেবিল চামচ পরিমাণ উঠিয়ে নিয়ে এর সঙ্গে কোকো পাউডার হাফ টেবিল চামচ পরিমাণ তরল দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে একটি পাইপিং ব্যাগে নিতে হবে। এবার কেকের ব্যাটারগুলোকে কাপ কেকের পাত্রে অল্প অল্প করে ঢেলে তার ওপরে কোকো পাউডারের মিশ্রণ পাইপিং ব্যাগ দিয়ে ছড়িয়ে নিজেদের পছন্দমতো কিছু ডিজাইন করে নিতে হবে। এবার প্রিহিটেড ওভেনে ১৮০ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ২৫ মিনিট বেক করে নিলেই হয়ে যাবে মজাদার বাটার স্পঞ্জ কাপ কেক, যা বড়দিনের খাবারের টেবিলের সৌন্দর্য যেমন বাড়িয়ে দেবে, তেমনি এর মজাদার স্বাদও সবার মন ভরিয়ে দেবে।

×