ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

আজ পেস্ট্রি খাওয়ার দিন

প্রকাশিত: ১৪:১২, ৯ ডিসেম্বর ২০২৩

আজ পেস্ট্রি খাওয়ার দিন

পেস্ট্রি 

আজ পেস্ট্রি দিবস। যুক্তরাষ্ট্রে প্রতি বছরের ৯ ডিসেম্বর পেস্ট্রি দিবস উদযাপন করা হয়। খাবারের কোনো নির্দিষ্ট দেশ নেই, চাইলে আপনিও দিবসটি উদযাপন করতে পারেন।

ডে'জ অব দ্য ইয়ারের তথ্য বলছে, প্রথম পেস্ট্রির দেখা পাওয়া যায় সেই প্রাচীনকালে। যখন প্রাচীন রোমান গ্রিকরা খাবারের পাশাপাশি ট্রিট হিসেবে ফিলো-স্টাইলের পেস্ট্রি তৈরি করত। তখনকার পেস্ট্রিতে পাওয়া প্রধান উপাদানগুলো ছিল- ময়দা, তেল ও মধু।

মধ্যযুগে পেস্ট্রির জনপ্রিয়তা বাড়তে থাকে। তখন পেস্ট্রি শেফদেরও গুরুত্ব বাড়তে শুরু করে। ফলে পেস্ট্রি ব্যবসা জমে ওঠে। রাজা থেকে কৃষক- সবার মাঝে এই খাবারটির চাহিদা ছিল। এরপর অনেক দেশের সংস্কৃতির সঙ্গে পেস্ট্রি মিশে গেছে। খাবারের পাশাপাশি পেস্ট্রি পরিবেশনের চল গড়ে উঠেছে।

পৃথিবীতে নানা ধরনের পেস্ট্রি পাওয়া যায়। সবচেয়ে সুপরিচিত হলো- তুর্কির বাকলাভা ফিলো-টাইপ পেস্ট্রি। এটি বাদাম ও মধুর ফোঁটা থেকে তৈরি একটি মিষ্টি পেস্ট্রি।

অবশ্য পেস্ট্রি দিবস উদযাপন নিয়ে বিস্তারিত ইতিহাস জানা যায় না। কে বা কারা দিবসটির প্রচলন করেছিলেন, তা অজানা। কবে থেকে শুরু হয়েছিল, তাও জানা যায় না। কিন্তু তাতে কী, দিবস যেহেতু আছে তাই উদযাপন করা যেতেই পারে।

 এসআর

×