ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৪ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

ইতিহাসের আজকের এই দিনে 

প্রকাশিত: ১২:০১, ২১ মার্চ ২০২৩

ইতিহাসের আজকের এই দিনে 

প্রতীকী ছবি।

বিভিন্ন ঘটনা-দুর্ঘটনা, মনীষী কিংবা সাধারণের জন্ম-মৃত্যুর মাধ্যমে ধীরে ধীরে তৈরি হয় ইতিহাস, উন্মোচিত হয় জগতের নতুন নতুন দিগন্ত। বছরের পর বছর পেছনে ফিরে তাকালে ঠিক আজকের এই দিনে এমন অনেক ঘটনা, অনেক আলোচিত সমালোচিত ব্যক্তির জন্ম-মৃত্যু জানতে পারি আমরা।

আজ ২১ মার্চ ২০২৩, মঙ্গলবার। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব কবিতা দিবস। ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ মার্চকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে। এই দিবস পালনের উদ্দেশ্য হল- বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা। ইউনেস্কোর অধিবেশনে এই দিবস ঘোষণা করার সময় বলা হয়েছিল- ‘এই দিবস বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলোকে নতুন করে স্বীকৃতি ও গতিদান করবে।

ঘটনাবলি

১৮৫৭ - ইতিহাসের এই দিনে জাপানের টোকিওতে ভয়ংকর এক ভূমিকম্প অনুভূত হয়। এই ভূমিকম্পে এক লাখ ৭ হাজার মানুষ নিহত হন।

১৯৬৫ - আজকের এই দিনে মার্টিন লুথার কিং নাগরিক অধিকার মার্চ শুরু করেন। মার্টিন লুথার কিং বিখ্যাত আফ্রো-আমেরিকান মানবাধিকারকর্মী। যুক্তরাষ্ট্রের নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।

১৯৯০ - আজকের এই দিনে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে নামিবিয়া স্বাধীনতা লাভ করে। নামিবিয়া দক্ষিণ-পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। ১৫ শতকে পর্তুগিজরা নামিবিয়ায় প্রবেশ করে। ১৮৮৪ সালে দেশটি জার্মানদের অধিকারে চলে যায়। প্রথম বিশ্বযুদ্ধের সময় দক্ষিণ-পশ্চিম আফ্রিকার জার্মান উপনিবেশ দক্ষিণ আফ্রিকা কর্তৃক অধিকৃত হয়। ১৯৬০ সালে দক্ষিণ-পশ্চিম আফ্রিকার নাম পরিবর্তন করে নামিবিয়া নামকরণ করা হয়। দেশটির মার্কসবাদী সংগঠন সোয়াপোর নেতৃত্বে স্বাধীনতার জন্য গেরিলা যুদ্ধ শুরু হয়। পরে জাতিসংঘের শান্তি প্রক্রিয়ার মাধ্যমে ১৯৯০ সালের ২১ মার্চ দক্ষিণ আফ্রিকার কাছ থেকে স্বাধীনতা লাভ করে নামিবিয়া।

২০০৬ - আজকের দিনে টুইটার প্রতিষ্ঠিত হয়৷ টুইটার সামাজিক যোগাযোগব্যবস্থা ও মাইক্রো ব্লগিংয়ের একটি ওয়েবসাইট। এখানে ব্যবহারকারীরা সর্বোচ্চ ১৪০ অক্ষরের বার্তা আদান-প্রদান ও প্রকাশ করতে পারেন। এই বার্তাগুলোকে টুইট বলা হয়ে থাকে।

জন্মদিন

ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব ( ১৯১৬ - ২০০৬)-ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব একজন ভারতীয় সানাই বাদক। ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সংগীতজগতে এক অবিস্মরণীয় নাম। আজ তার জন্মদিন। সানাইকে উচ্চাঙ্গসংগীত বাদনের মর্যাদায় অধিষ্ঠিত করে এই অমর শিল্পী ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সংগীতজগতে ওস্তাদ উপাধিতে ভূষিত হয়েছেন।
 

এমএম

×