ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

কিশমিশ ভেজানো জল খেলে যে উপকার পাবেন

প্রকাশিত: ১৮:৪২, ২৯ নভেম্বর ২০২২

কিশমিশ ভেজানো জল খেলে যে উপকার পাবেন

কিশমিশ

শীতকাল সবচেয়ে বেশি শরীর খারাপ হওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। তাই এমন অবস্থায় এমন কিছু করতে হবে যাতে শরীর সুস্থ থাকে। শুকনো ফল বা ড্রাই ফ্রুটস যেমন কাজু-কিশমিশের গুণাগুণ প্রচুর। 

কিশমিশে (Raisins in Water) প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বিভিন্ন রোগ থেকে আপনাকে বাঁচতে সাহায্য করবে।

কিশমিশের মধ্যে প্রচুর পুষ্টি যেমন আয়রন, ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফাইবার রয়েছে। এগুলির স্বাস্থ্যের পক্ষে খুবই কার্যকরী। এই কিশমিশ যদি আপনি জলে ভিজিয়ে খান, তাহলে আরও বেশি উপকার পাবেন। এটি করলে কোন কোন রোগ থেকে মুক্তি পাবেন জানেন? 

১. কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে
প্রচুর মানুষ প্রতিনিয়ত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। এক্ষেত্রে পেট পরিষ্কার হয় না। ফলে নানা রকম সমস্যার দেখা দেয়। এর সমাধান করতে পারে কিশমিশ। রোজ সকালে কিশমিশ যুক্ত জল খেলে দ্রুত পেট পরিষ্কার হয়ে যাবে। তবে আপনি যদি ক্রমাগত কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

২. ওজন কমায়
আপনি কি অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন? মনে রাখবেন, অতিরিক্ত ওজন অনেক সময়ে বিভিন্ন রোগ ডেকে আনতে পারে। তাই আপনি যদি ওজন কমাতে চান তাহলে কিশমিশ মেশানো জল খেতে পারেন। কিশমিশে থাকা গ্লুকোজ ও ফ্রুকটোজ আপনার শরীরকে অনেকটা শক্তি দেয়। এমনকী ওজনও আর বাড়ে না। তাই ওজন কমাতে ব্যবহার করুন এই টোটকা। 

 ৩. ত্বকের উপকার করে
শীতের সময় ত্বকের সমস্যা একটু বেশিই দেখা দেয়। চামড়ায় টান পড়া থেকে শুরু করে। এই পরিস্থিতিতে কিছু খাবার খেলে আপনার শরীর থাকবে একেবারে সুস্থ। কিশমিশ মেশানো জল খেলে আপনার ত্বক ভাল থাকবে। তাই রোজ সকালে এক গ্লাস কিশমিশ মেশানো জল খান।

কী ভাবে খাবেন এই জল?
> প্রথমে ১৫০ গ্রাম কিশমিশ নিন। তারপর ভাল করে ধুয়ে ফেলুন।
> এর সঙ্গে ২ কাপ জল মিশিয়ে দিন।
> সারারাত ভিজিয়ে রাখুন কিশমিশগুলি।
> সকালে উঠে খেয়ে নিন এই জল ও কিশমিশ।

 

এমএস

monarchmart
monarchmart