ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯

তুলসী পাতার গুণাগুণ

প্রকাশিত: ২০:৪৪, ১৯ সেপ্টেম্বর ২০২২

তুলসী পাতার গুণাগুণ

তুলসী পাতা

তুলসি একটি ভেষজ উদ্ভিদ। ছোট বড় সবারই চেনা। এর ভেষজ গুণাগুণ সম্পর্কে ধারণা রয়েছে অনেক মানুষের। তাছাড়া বৈজ্ঞানিক গবেষণায় তুলসী এন্টিভাইরাস বলে প্রমাণিত। ঘরোয়া উপায়ে নানা ধরনের অসুখ সারাতে তুলসী পাতার ব্যবহার অনেকেরই জানা। এছাড়া সুন্দর ত্বক পেতে চাইলে রূপচর্চার কাজে ব্যবহার করতে পারেন তুলসী পাতা। 

তুলসী পাতার গুণ: তুলসী পাতায় থাকে ১.৩ গ্রাম প্রোটিন। সেইসঙ্গে আছে উপকারী কার্বোহাইড্রেট। এছাড়াও এই পাতায় আছে ক্যালশিয়াম, আয়রন, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও একাধিক ভিটামিন। তুলসী পাতায় আছে ভিটামিন এ, সি, ই, কে এবং বি৬। এসব উপাদান ত্বকের যত্নে ভীষণ উপকারী।

১. ঠান্ডার সমস্যা দূর করতে: শিশু থেকে শুরু করে যেকোনো বয়সের মানুষের ঠান্ডা, সর্দি-কাশির ক্ষেত্রে তুলসী পাতা মহৌষধ। বাচ্চার সর্দি-কাশি থাকলে আধা চা চামচ মধুর সঙ্গে তুলসী পাতার রস মিশিয়ে খাওয়ালে কাশি কমে যাবে। বুকে কফ বসে গেলে সকালবেলা এক গ্লাস পানিতে তুলসী পাতা, আদা ও চা পাতা ভালো করে ফুটিয়ে তাতে মধু ও লেবু মিশিয়ে পান করুন, আরাম পাবেন। 

এ ছাড়া মাথাব্যথা কমাতে তুলসীর চা অনেক কার্যকরী। তুলসী পাতা ফুটিয়ে গড়গড়া করলে গলাব্যথায় আরাম পাওয়া যায়।

২. ব্রণের সমস্যা দূর করে: অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ তুলসী পাতা ব্রণ দূর করতে কার্যকরী। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। ব্রণের অন্যতম কারণ হলো ব্যাকটেরিয়া। ব্যাকটেরিয়াল সংক্রমণ থেকে আমাদের ত্বককে রক্ষা করতে কাজ করে তুলসী  পাতা। যে কারণে ব্রণ দূর হতে সময় লাগে না। 

৩. ত্বকের দাগ দূর করে: ত্বকে নানা ধরনের দাগ নিয়ে মন খারাপ করেন অনেকেই। কালো দাগছোপের সমস্যা কমাতে ব্যবহার করতে পারেন তুলসী পাতা। কারণ এই পাতায় আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। এটি ত্বকের দূষিত পদার্থ বের করে দিতে কাজ করে। ফলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে সহজে। ত্বকের যত্নে তাই নিয়মিত ব্যবহার করতে পারেন তুলসী পাতা।

৪. ত্বকের অন্যান্য সমস্যা সমাধান করে: ত্বকে নানা ধরনের সমস্যা তো লেগেই থাকে। ধূলো এবং দূষণের কারণে ত্বকে লালচে ভাব দেখা দিতে পারে, হতে পারে চুলকানি। সেইসঙ্গে বাড়ে অস্বস্তিও। এসব ক্ষেত্রে ব্যবহার করুন তুলসী পাতা। এই পাতায় থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ত্বকের সমস্যা সমাধান করতে সাহায্য করে। ত্বকের প্রদাহ বা জ্বালাভাব কমাতে কাজ করে তুলসী পাতা।

ত্বকের যত্নে তুলসী পাতার ব্যবহার
শুষ্ক ত্বকের জন্য তুলসি পাতার পেস্ট বা তুলসী পাতার গুঁড়া নিন। এবার তার সঙ্গে মিশিয়ে নিন টক দই। এবার মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন মিনিট পনেরো।

তৈলাক্ত ত্বকের জন্য তুলসী পাতার পেস্ট বা তুলসি পাতার গুঁড়া নিন। তার সঙ্গে মেশান গোলাপ জল। মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে এরপর টান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

 

এমএস