ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মালয়েশিয়ায় ই-পাসপোর্টের কার্যক্রম চালু

প্রকাশিত: ২২:৪৬, ২১ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় ই-পাসপোর্টের কার্যক্রম চালু

ই-পাসপোর্টের কার্যক্রম।

মালয়েশিয়া প্রবাসীদের দীর্ঘ প্রতীক্ষার অবসান। উদ্বোধনের মধ্য দিয়ে চালু হলো ই-পাসপোর্টের কার্যক্রম। উদ্বোধন করেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা, সেবা বিভাগের সচিব মো. আব্দুল্লাহ আল-মাসুদ চৌধুরী। এ সময় নবাজতক শিশুর এনরোলমেন্টের মাধ্যমে শুরু হয় ই-পাসপোর্টের কার্যক্রম।

এরপর, পাসপোর্ট ও ভিসা উইংয়ের কাউন্সেলর মিয়া মোহাম্মদ কিয়াম উদ্দিনের উপস্থাপনায় শুরু হয় এক আলোচনা সভা। সভার সভাপতিত্ব করেন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আসান। সভায় প্রধান অতিথির বক্তব্যে, স্বরাষ্ট মন্ত্রণালয়ের সুরক্ষা, সেবা বিভাগের সচিব মো. আব্দুল্লাহ আল-মাসুদ চৌধুরী বলেন, স্মার্ট বাংলাদেশ নির্মাণে ই-পাসপোর্ট , ই-গেইট, ও মান সম্মত ইমিগ্রেশন পরিষেবার কোনো বিকল্প নেই।

বিশেষ অতিথির বক্তব্যে, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহম্মদ নুরুস ছালাম পিএসসি বলেন, ই-পাসপোর্ট পৃথিবীর সর্বাধুনিক প্রযুক্তি। আপনারা ই-গেইট দিয়ে সহজেই ইমিগ্রেশন পার হতে পারবেন কোনো রকম ঝামেলা ছাড়াই।

হাইকমিশনার মো. শামিম আহসান বলেন, ‘মালেয়শিয়ায় ই-পাসপোর্ট চালু হওয়ায় ডিজিটাল বাংলাদেশ আরও বেশি সার্থক হয়েছে। প্রবাসীদের সেবার ব্যাপারে সব সময় আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে।’

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন, ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর। আরও বক্তব্য দেন, এক্সপ্যাট সার্ভিসের পরিচালক গিয়াস উদ্দিন আহমদ ও এক্সপ্যাট সার্ভিসের মার্কেটিং ও ব্র্যান্ডিং পরিচালক অভিনেতা এসএম আরমান পারভেজ।

শুক্রবার (১৯ এপ্রিল) থেকে কার্যক্রম শুরু করার জোর প্রচারণা চালালেও একদিন আগে অর্থাৎ ১৮ এপ্রিল বৃহস্পতিবার থেকে শুরু হয় আবেদন গ্রহণ।

এর আগের দিন ১৭ এপ্রিল হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা উইংএর কাউন্সেলর মিয়া মোহাম্মদ কিয়াম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ই-পাসপোর্ট আবেদন দাখিলের জন্য আবেদনকারীকে সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়োগকৃত আউটসোর্সিং কোম্পানি ‘এক্সপ্যাট সার্ভিসের কুয়ালালামপুর এসডিএনবিএইচডি’ (ইএসকেএল)-এর মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া বাধ্যতামূলক।

ঠিকানা: সাউথগেট কমার্শিয়াল সেন্টার, লেভেল-২, ব্লক ই, নং-২, জালান দুয়া অফ জালান চ্যান সো লিন-৫৫২০০, কুয়ালালামপুর।

ভিসা ক্যাটাগরি (সাধারণ শ্রমিক) ৪৮ পাতা ৫ বছর মেয়াদির জন্য ১৬৪ রিঙ্গিত (ইএসকেএল সার্ভিস চার্জ বাবদ ৩২ রিঙ্গিত)। ভিসা ক্যাটাগরি (অন্যান্য) ৪৮ পাতা ৫ বছর মেয়াদির জন্য ৫৪৫ রিঙ্গিত (ইএসকেএল সার্ভিস চার্জ বাবদ ৬০ রিঙ্গিত)।

চলতি বছরের ৫ জানুয়ারি রাজধানী কুয়ালালামপুরের সাউথগেট কমার্শিয়াল সেন্টারে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের নানামুখী সেবা নিয়ে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।

এম হাসান

×