ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

দুই মাসে ৩১ দিনের ছুটি পেতে যাচ্ছে সরকারি চাকরিজীবীরা

প্রকাশিত: ১৮:৩৭, ৪ অক্টোবর ২০২৩

দুই মাসে ৩১ দিনের ছুটি পেতে যাচ্ছে সরকারি চাকরিজীবীরা

সরকারি চাকরিজীবী। ফাইল ছবি। 

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছুটির আয়োজন’ কবিতার মতো রং লাগতে চলেছে সরকারি চাকরিজীবীদের মনে। চলতি মাস অক্টোবর ও পরবর্তী নভেম্বর মিলিয়ে মোট ছুটির দিন ৩১টি। মানে টানা না হলেও এক মাসের বেশি ছুটি পাচ্ছেন তারা। 

উৎসবের প্রাপ্য ছুটির সঙ্গে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ঘোষণা করা অতিরিক্ত ছুটি এবং তার মধ্যে না পড়া শনি, রবিবার মিলিয়ে অক্টোবর ও নভেম্বর এই দুই মাসে ৩১ দিন অফিসে যেতে হবে না সরকারি চাকরিজীবীদের। তবে এর মধ্যে আবার টানা ছুটির পরিমাণই বেশি।

সরকার মূলত তিন ভাগে ছুটি দেয়। প্রথমটি ১৯৮৮ সালের ‘ন্যাশনাল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট’ অনুযায়ী গোটা দেশেই কিছু ছুটি প্রাপ্য হয় সরকারি কর্মচারীরা। এরপরেও রাজ্য সরকার স্থানীয় উৎসব পর্বের জন্য ছুটি দিতে পারে। কিছু অতিরিক্তি ছুটি দেওয়ারও সুযোগ থাকে। সেই সব মিলিয়েই ছুটি আর ছুটি..., পর পর এই দু’মাসে।

চলতি অক্টোবরের শুরুতেই ছুটি ছিল ২ অক্টোবর গান্ধীজয়ন্তী উপলক্ষে। তার আগেরদিন রবিবারও ছিল ছুটি। এর পরে শনি-রবিবারের ছুটি ৭ ও ৮ তারিখ। পরের ছুটি ১৪ অক্টোবর মহালয়ার দিনে। সেটা শনিবার। পরের দিনও রবিবারের ছুটি। মাঝে সোম আর মঙ্গলবার অফিস করলেই হয়ে গেল। দুর্গা পুজা (সপ্তমী) ২১ অক্টোবর শুরু। ২৪ তারিখ দশমী। এই চারদিনের আগে রাজ্য সরকার দুর্গাপুজোর ছুটি দিয়েছে ১৮ অক্টোবর চতুর্থী থেকেই। পুজো মিটে গেলেও নবান্ন দুর্গাপুজোর অতিরিক্ত ছুটি দিয়েছে ২৫, ২৬ ও ২৭ অক্টোবর। গায়ে লেগে থাকবে শনি ও রবিবার। তবে সেই শনিবার লক্ষ্মীপুজোর ছুটি রয়েছে।

এবার নভেম্বর মাসেও ১৩ দিন ছুটি মিলবে। রাজ্যের অর্থমন্ত্রণালয় প্রকাশিত ছুটির তালিকা বলছে, শুরু কালীপুজা দিয়ে। তবে ১২ নভেম্বর কালীপুজো এবার রবিবারে। তাতে কী! ধনতেরসে ছুটি না থাকলেও শনিবার বলে অফিস যেতে হবে না অনেককেই। 

এরপরেও সুখবর হলো, রাজ্য কালীপুজোর অতিরিক্ত ছুটি দিয়েছে ১৩ ও ১৪ নভেম্বর। তার পরের দিন ১৫ নভেম্বর ভাইফোঁটার ছুটি। একইদিনে বিরসা মুন্ডার জন্মদিনের ছুটি রয়েছে। তবে দুই ছুটি মিলে যাওয়ার দুঃখ নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবারটা ভাইফোঁটার অতিরিক্ত ছুটি দিয়েছে নবান্ন। এবার ছুটিও রবিবার ১৯ নভেম্বর। 

রাজ্যে অতিরিক্ত ছুটি রয়েছে ২০ নভেম্বর সোমবার। সেই হিসাবে ১৮ থেকে ২০ নভেম্বর টানা ছুটি মিলবে। মাসের শেষ ছুটির দিন গুরু নানকের জন্মদিন ২৭ নভেম্বর। সেটাও সোমবার হওয়ায় টানা তিন দিনের ছুটির আমেজ পাবেন অনেকেই।

 

এম হাসান

×