ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: ক্ষতিগ্রস্তদের ভিসা দেবে জার্মানি

প্রকাশিত: ২০:১৫, ১২ ফেব্রুয়ারি ২০২৩

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: ক্ষতিগ্রস্তদের ভিসা দেবে জার্মানি

এখনও চলছে উদ্ধার কাজ

তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জার্মানিতে স্বজনদের সঙ্গে সাময়িকভাবে থাকার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার।

স্থানীয় সময় শনিবার এক টুইটে তিনি বলেছেন, ‘এটি জরুরি সহায়তা। আমরা জার্মানিতে তুর্কি বা সিরিয়ান পরিবারগুলিকে তাদের নিকটাত্মীয়দের দুর্যোগ এলাকা থেকে আমলাতন্ত্র ছাড়াই তাদের বাড়িতে নিয়ে আসার অনুমতি দিতে চাই।’

বয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার দুই দেশেই লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তুর্কি বংশোদ্ভূত প্রায় ২.৯ মিলিয়ন মানুষ জার্মানিতে বাস করে। যার অর্ধেকেরও বেশি তুর্কি জাতীয়তা ধারণ করে।

 

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক শনিবার টুইটারে বলেছেন, ‘জার্মান সরকার হিসাবে আমরা নিশ্চিত করতে চাই যে জার্মানির পরিবারগুলো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আত্মীয়দের সাময়িকভাবে নিতে পারে। যদি তাদের মাথার উপর আর ছাদ না থাকে বা চিকিৎসার প্রয়োজন হয়।’

তিনি বলেন, ‘পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই উদ্যোগ শুরু করার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছে। ভিসা পদ্ধতিগুলোকে যতটা সম্ভব অ-আমলাতান্ত্রিক করাই এর উদ্দেশ্য। আমরা তুরস্কে বিদেশি মিশনে কর্মী বৃদ্ধি করেছি এবং ক্ষমতা পুনরায় বরাদ্দ করেছি। 

এ দিকে, তুরস্ক ও সিরিয়ার বয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত ২৯ হাজার ১১৭ জনের নিহতের খবর পাওয়া গেছে। এর মধ্যে তুরস্কের ২৪ হাজার ৬১৭ জন এবং সিরিয়ার চার হাজার ৫০০ জন। 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×