ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ব্রেনে রক্তক্ষরণ

ডা. হারাধন দেবনাথ

প্রকাশিত: ০১:৪৯, ২০ সেপ্টেম্বর ২০২২

ব্রেনে রক্তক্ষরণ

ব্রেনে রক্তক্ষরণ

ব্রেনে পানি জমা এবং মাথা বড় হওয়াকে ইংরেজীতে বলে ঐুফৎড়পবঢ়যধষঁং. আমাদের ব্রেনের গভীরে ভেন্ট্রিকল নামে এক ধরনের খালি জায়গা আছে, যেখান থেকে CSF বা cerebrospinal ভষঁরফ তৈরি হয়। একদিকে এই পানি যেমন তৈরি হয়, অন্যদিকে তা রক্তে শোধিত হয়। ফলে পূর্ণ বয়স্ক মানুষের মগজে ১৫০ মিলি ঈঝঋ থাকে। প্রতিদিন প্রায় ৪৫০ মিলিলিটার ঈঝঋ তৈরি হয়। বাকি অংশ রক্তে শোষিত হয়।

কোন কারণে ঈঝঋ বা পবৎবনৎড়ংঢ়রহধষ ভষঁরফ চলার পথে যদি ঞঁসড়ৎ হয়, রক্তক্ষরণ হয় বা জন্মগতভাবে রাস্তা বন্ধ হয়ে যায়, তখন ঐুফৎড়পবঢ়যধষঁং হয়। ঐুফৎড়পবঢ়যধষঁং-এর প্রধান কারণ হলো- জন্মগতভাবে ঈঝঋ চধঃযধিু বন্ধ থাকা; টিউমার; ব্রেনে রক্তক্ষরণ এবং মেনিনজাইটিস বা ব্রেইনের পর্দার প্রদাহ।
জন্মগত বা ঐুফৎড়পবঢ়যধষঁং অনেক ক্ষেত্রে প্রতিরোধ করা যায়। প্রতিরোগুলোর ব্যবস্থা হলো- ঈড়হংধহমঁরহড়ঁং বা রক্তের সম্পর্কের মধ্যে বিয়েশাদি দেয়া বা না করা। সাধারণত ঘবঁৎধষ ঃঁনব গর্ভাবস্থার ৪ সপ্তাহের মধ্যে তৈরি হয়। ঘবঁৎধষ ঃঁনব থেকে ব্রেন, স্পাইনাল কর্ড এবং স্পাইন তৈরি হয়। মায়ের ঋড়ষরপ ধপরফ নামক এক ধরনের ভিটামিনের অভাব হলে বাচ্চার ঘবঁৎধষ ঃঁনব ক্রটিপূর্ণ হয়। ঘবঁৎধষ ঃঁনব-এর ফবাবষড়ঢ়সবহঃ ক্রটিপূর্ণ হলে জন্মগত ঐুফৎড়পবঢ়যধষঁং ও মেরুদ-ের জন্মগত টিউমার হয়।

হাইড্রোসেফালাস চেনার উপায় হলো-
বাচ্চার মাথা ক্রমে বড় হতে থাকে। শিশুটি ওৎৎরঃধনষব থাকে। তা ছাড়া মেন্টাল রিটার্ডেশন থাকে। কোন সময় রোগী অজ্ঞান হয়ে পড়ে এবং খিঁচুনি হয়। তা ছাড়া রোগীর মাথাব্যথা করে। বমি বমি ভাব হয় বা বমি করে, চোখে ঝাপসা দেখে থাকে। ঙপপরঢ়রঃড় ঋৎড়হঃধষ পরৎপঁসভবৎবহপব নরমালের চেয়ে বেশি থাকে। তাছাড়া রোগীর স্মৃতিশক্তি কমে আসে। হাঁটতে গেলে ওসনধষধহপব হয়। ঈঞ ংপধহ ড়ভ নৎধরহ করলে ঈড়হভরৎস হওয়া যায়।
চিকিৎসা
এ রোগের চিকিৎসা হলো- Surgical Rt. Sided ventriculo peritoneal shunt Endoscopic third ventriculostom.
মস্তিষ্কে পানি জমা বা হাইড্রোক্যাফালাস রোগে পরামর্শ এবং চিকিৎসার জন্য নিউরো সার্জারি বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া যায়।

লেখক :  অধ্যাপক
এমবিবিএস, এমএস ( নিউরো সার্জারি )
ব্রেন টিউমার, স্পাইন সার্জারি, শিশু নিউরো সার্জারিতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত।
অধ্যাপক, নিউরো সার্জারি বিভাগ।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (পিজি হাসপাতাল), ঢাকা।
চেম্বার : ধানম-ি ল্যাবএইড হসপিটাল,
(দ্বিতীয় তলা)।
ফোন মোবাইল : ০১৭১১-৩৫৪-১২০

×