ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিশুদের করোনার টিকা শুরু ১১ আগস্ট: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ১৪:১৩, ৭ আগস্ট ২০২২; আপডেট: ১৫:৩৬, ৭ আগস্ট ২০২২

শিশুদের করোনার টিকা শুরু ১১ আগস্ট: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা থেকে সুরক্ষার জন্য দেশের ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের পরীক্ষামূলকভাবে আগামী ১১ আগস্ট থেকে টিকা দেওয়া শুরু হবে। এছাড়া আগামী ২৬ আগস্ট পুরোদমে এসব শিশুদের টিকা কার্যক্রম শুরু হবে।

রবিবার (৭ আগস্ট) রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনে (নিপসম) ‘মাতৃদুগ্ধ সপ্তাহ’ উদ্বোধন শেষে তিনি এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

শিশুদের দুই ডোজ করে টিকা দেওয়া হবে। এর জন্য টিকার প্রয়োজন হবে ৮ কোটি ৮০ লাখ ডোজ। কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় বাংলাদেশ এই টিকা পেয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।

জাহিদ মালেক বলেন, এখন যারা করোনা মারা যাচ্ছেন, তাদের বেশির ভাগ করোনার টিকা নেননি বা করোনার দ্বিতীয় ডোজ নেননি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের হাতে যে টিকা আছে, সেগুলোর মেয়াদ তাড়াতাড়ি ফুরিয়ে যাবে। তাই যারা টিকা নেননি তারা প্রথম ডোজ, যারা প্রথম ডোজ নিয়েছেন তারা দ্বিতীয় ডোজ এবং যারা বুস্টার নেননি তারা বুস্টার নিয়ে নিন।

করোনা প্রতিরোধে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের বিশেষ টিকা দেশে আসে গত ৩০ জুলাই। ওই দিন বিশেষভাবে তৈরি ফাইজারের ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা এসেছে। সরকার গত এপ্রিল মাসেই ৫ থেকে ১১ বছর বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্তের কথা জানায়। শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরির কাজ চলছে। দেশে এই বয়সী শিশুদের সংখ্যা ৪ কোটি ৪০ লাখ।

এমএইচ

×