ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

মৌলিক গানেই শিল্পীর পরিচয়

-

প্রকাশিত: ০০:৪৭, ৩০ মার্চ ২০২৩

মৌলিক গানেই শিল্পীর পরিচয়

জনপ্রিয় কণ্ঠশিল্পী সালমা

জনপ্রিয় কণ্ঠশিল্পী সালমা। আসছে ঈদের গানের রেকডিং নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন। ঈদে এক ডজনের বেশি গান প্রকাশ হবে বলে জানান তিনি। গান ও সমসাময়িক নানা বিষয়ে কথা বলেছেন তিনি-

রমজানে গানের ব্যস্ততা কেমন যাচ্ছে?
রমজানের আগ পর্যন্ত স্টে শো নিয়ে বেশ ব্যস্ত ছিলাম। এরমধ্যে স্টুডিওতে সময় দিতাম। কিন্তু এখন স্টেজ নিয়ে ব্যস্ততা নেই। স্টুডিও নিয়েই ব্যস্ত আছি। ঈদের জন্য অনেকগুলো গানে কণ্ঠ দিয়েছি। তবে আরও কিছুদিন পর বলতে পারব ঠিক কতটি গান প্রকাশ হবে।
অন্যশিল্পীদের চেয়ে আপনাকে স্টুডিওতে বেশি দেখা যায়। এর কারণ কি?
আমি চাই আমার কণ্ঠে অন্তত ৫ হাজার গান থাকুক। সেখান থেকে তাহলে হয়ত কিছু গান বের হয়ে আসবে। যেগুলো আমার মৃত্যুর পরেও শ্রোতাদের কাছে আমাকে বাঁচিয়ে রাখবে। যদি গানই না করি তাহলে ভালো গান আসবে কি করে? 
সংগীতের জার্নিটা কেমন হচ্ছে?
আমি নিজের যোগ্যতার ওপর ভর করে চলছি। আমার মেধা ও যোগ্যতাকে কাজে লাগানোর চেষ্টা করছি। আমি আজ এতটুকু এসেছি গানের মধ্য দিয়ে। সুতারং গান থেকে আমি কিছু পাইনি বলব না। আমি যা পেয়েছি সব এ মাধ্যমে আসার পর। 
সামাজিক কর্মকা-ের খবর কি?
 শুধু শিল্পী হিসেবে নয়, একজন মানুষ হিসেবেও আমার অনেক দায়িত্ব আছে বলে মনে করি। সেই দায়িত্ববোধ থেকেই আমি সুফিয়া ফাউন্ডেশন করেছি। ২০১৯ সাল থেকে এটির কার্যক্রম চলছে। মানুষের বিপদে মানুষকেই থাকতে হবে। সে কারণে সামাজিক কাজের সঙ্গে নিজেকে জড়ালাম।
এখন অনেক শিল্পী মৌলিক গানে জোর না দিয়ে কাভার করছেন। এটি নিয়ে কি বলবেন? 
মৌলিক গানেই শিল্পীর পরিচয় ফুটে ওঠে। মৌলিক গানের বিকল্প নেই। তাই নতুন শিল্পীদের উচিত বেশি বেশি মৌলিক গান করা। তা হলে এখান থেকে তাদের যে কোনো একটি গান শ্রোতাদের পছন্দের তালিকায় চলে আসতে পারে। তবে কাভার গান করাতে দোষ নেই। সেটি কোনো শিল্পী শখ থেকে করতে পারেন।

×