ঢাকা, বাংলাদেশ   রোববার ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯

আজ আইয়ুব বাচ্চুর ৬০তম  জন্মদিন

প্রকাশিত: ২০:৫৩, ১৬ আগস্ট ২০২২

আজ আইয়ুব বাচ্চুর ৬০তম  জন্মদিন

প্রয়াত আইয়ুব বাচ্চু

বাংলা ব্যান্ড সংগীতের কিংবদন্তি শিল্পী প্রয়াত আইয়ুব বাচ্চুর জন্মদিন আজ। যাদের হাত ধরে এদেশে ব্যান্ড সংগীত প্রতিষ্ঠিত হয়েছে, পেয়েছে তুমুল জনপ্রিয়তা, তাদের একজন তিনি। আশির দশক থেকে আমৃত্যু  গানে গানে জয় করেছেন কোটি ভক্তের হৃদয়। জন্মদিনে শ্রদ্ধায়-ভালোবাসায় প্রিয় শিল্পীকে স্মরণ করছেন ভক্ত, সহকর্মী ও সুহৃদরা। 

মিউজিসিয়ান  তো বটে, সঙ্গীতের ম্যাজিশিয়ানও বলা যায় তাকে। বলছি রূপালি গিটারের জাদুকর আইয়ুব বাচ্চুর কথা। বেঁচে থাকলে আজ ৬০ বছর পূর্ণ করতেন বাংলার এই রকস্টার। জীবনধর্মী, মর্মস্পর্শী গানগুলোকে গিটারের সুরে প্রাণ দিয়েছেন এই ব্যান্ড জাদুকর। পশ্চিমা ধারার গান বাংলাদেশেও যে জনপ্রিয়তা পেতে পারে, তার সাফল্যের অন্যতম দাবিদার তিনি।

১৯৬২ সালের এই দিনে চট্টগ্রামে জন্ম আইয়ুব বাচ্চুর।  পরিবারের নিষেধ সত্ত্বেও গানের প্রতি ভালোবাসা তাকে নিয়ে আসে সংগীত জগতে। শুরুটা ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ড দল দিয়ে। এরপর ১৯৮০ সালে ‘সোলস’র সঙ্গে শুরু হয় পথচলা। ১৯৯১ সালে গড়ে তোলেন ‘এলআরবি’। এই ব্যান্ডদলের থেকেই গায়ক হিসেবে পান আকাশচুম্বী জনপ্রিয়তা। 

ছিলেন একাধারে গায়ক, গীতিকার, সুরকার এবং সিনেমার প্লেব্যাক শিল্পী। প্রায় তিন যুগের সঙ্গীতজীবনে ফেরারি এই মন, চলো বদলে যাই, এখন অনেক রাত, কষ্ট পেতে ভালোবাসি, হাসতে দেখো ও রূপালী গিটারসহ অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী তিনি। ২০১৮ সালের ১৮ অক্টোবর অকালেই না ফেরার দেশে চলে যান গুনি এই শিল্পী।