ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন এম মিরাজ হোসেন

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২২:০৩, ১৭ সেপ্টেম্বর ২০২২

ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন এম মিরাজ হোসেন

এম মিরাজ হোসেন

ইন্দিরা গান্ধী স্বর্ণপদক পেলেন গীতিকবি ও লেখক এম মিরাজ হোসেন। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় মিলনায়তনে ‘ভারত বাংলাদেশ সাহিত্য সংস্কৃতি উৎসব ২০২২’ এ তার হাতে এই পদক তুলে দেয়া হয়। এ প্রসঙ্গে এম মিরাজ হোসেন বলেন, ইন্দিরা গান্ধী শ্রদ্ধেয় মহীয়সী নারী। তার নামে প্রবর্তিত পুরস্কার প্রাপ্তিতে আমি গর্বিত এবং সম্মানিত। পুরস্কারটি আমাকে আগামীদিনে সৃষ্টিশীল কাজে উৎসাহী করবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার। অনুষ্ঠান উদ্বোধন করেন জাতীয় মানবাধিকার সোসাইটি বাংলাদেশের চেয়ারম্যান মু. নজরুল ইসলাম তামিজি। বিশেষ অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্যসভার সদস্য শুভাশীস চক্রবর্তী।
প্রসঙ্গত, এম মিরাজ হোসেন আদ্যপ্রান্ত একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব। গীতিকার হিসেবে বেশকিছু জনপ্রিয় গান লিখেছেন তিনি। তার মধ্যে কোনাল ও তাহসিনের গাওয়া ‘তুমি কাছে আসবে’, মাহতিম সাকিবের ‘তবু দেখা হোক’, তুহিনের কণ্ঠে ‘তুমি ছাড়া আমি যেমন’ উল্লেখযোগ্য। পাশাপাশি তিনি বিভিন্ন দেশী ও আন্তর্জাতিক সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত আছেন। ইতোমধ্যে তার লেখা তিনটি বই ‘হাওয়ায় ভেসে হাজার মাইল’, ‘আপন নামা’ ও ‘ব্যাখ্যাতীত’ প্রকাশিত হয়েছে।

 

×