ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

৭৬ বছরে ১৯তম জন্মদিন তিন দিনব্যাপী উৎসব

আনন্দকণ্ঠ ফিচার

প্রকাশিত: ০০:৫৪, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

৭৬ বছরে ১৯তম জন্মদিন তিন দিনব্যাপী উৎসব

মামুনুর রশীদ

‘অন্যদের মতো আমার জন্মদিন পালন করা হয় না। কারণ আমার জন্মদিনের জন্য সবাইকে চার বছর অপেক্ষা করতে হয়। তাই আমার বন্ধু, শুভানুধ্যায়ীরা অপেক্ষা করে এ দিনটির জন্য। কখনো কখনো তারা উৎসবের আয়োজন করে; এটা আনন্দের বিষয়। তা ছাড়া বয়স যে বাড়ছে না, এটাই বা কম কিসে। আজকের দিনটা সবার সঙ্গে কাটাব

৭৬ বছরে ১৯তম জন্মদিন উদযাপন করছেন বরেণ্য নাট্যকার, অভিনেতা, নির্দেশক মামুনুর রশীদ। আজ এ অভিনেতার জন্মদিন। লিপ-ইয়ারে জন্মগ্রহণ করা প্রথিতযশা এই নাট্যকারের জন্মদিবসটি আসে চার বছর পরপর। প্রখ্যাত এই নাট্যকারের জন্মদিনের অপেক্ষায় থাকেন তার অনুরাগীরা। তিনি নিজেও এটিকে বেশ আনন্দের সঙ্গে দেখেন বলে জানান। মামুনুর রশীদ বলেন, ‘অন্যদের মতো আমার জন্মদিন পালন করা হয় না।

কারণ আমার জন্মদিনের জন্য সবাইকে চার বছর অপেক্ষা করতে হয়। তাই আমার বন্ধু, শুভানুধ্যায়ীরা অপেক্ষা করে এ দিনটির জন্য। কখনো কখনো তারা উৎসবের আয়োজন করে; এটা আনন্দের বিষয়। তা ছাড়া বয়স যে বাড়ছে না, এটাই বা কম কিসে। 
আজকের দিনটা সবার সঙ্গে কাটাব। এভাবে সবার ভালোবাসায় থাকতে চাই’। অধিবর্ষে জন্ম নেওয়া এই শিল্পীর জন্মদিন রাঙাতে আয়োজন হলো তিন দিনের উৎসবের। তার জন্মদিনকে ঘিরে আজ থেকে আগামী ২ মার্চ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ৩ দিনব্যাপী ‘আলোর আলো নাট্যোৎসব’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উৎসব আয়োজনে থাকবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী ও থিয়েটার আড্ডা। নানা কর্মসূচিতে সমৃদ্ধ এ আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। এ ছাড়া দেশ-বিদেশের বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিত্ব তাদের উজ্জ্বল উপস্থিতির মাধ্যমে অনুষ্ঠানকে আলোকিত করবেন। 
আজ বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন অনিমা মুক্তি গোমেজ, অনিমা রায়, চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু ও রাহুল আনন্দ। বাঁশি বাজাবেন উত্তম চক্রবর্তী। ওয়ার্দা রিহাবের পরিচালনায় নৃত্য পরিবেশন করবে ধৃতি নর্তনালয়। ১ মার্চ সকাল ১০টায় শিল্পকলা একাডেমির সেমিনারকক্ষে আয়োজিত হবে ‘একজন দায়বদ্ধ সৃজনকর্মীর নাট্যপরিভ্রমণ’ শীর্ষক আলোচনা।

আলোচনার ধারণাপত্র পাঠ করবেন মলয় ভৌমিক। বিকেল ৪টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে হবে ‘রাঢ়াঙ’ নাটকের পরপর দুটি প্রদর্শনী। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মামুনুর রশীদ। ২ মার্চ বিকেল ৩টা ৩০ মিনিটে বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে থিয়েটার আড্ডা ‘নাট্যকর্মীদের মুখোমুখি মামুনুর রশীদ’। সন্ধ্যা ৭টায় একই হলে প্রদর্শিত হবে নাটক ‘কহে ফেসবুক’।
স্বাধীনতা-উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ মামুনুর রশীদ। শ্রেণিসংগ্রাম, ক্ষুদ্র জাতিসত্তার অধিকার আদায়ের নানা আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ইস্যু নিয়ে নাটক লিখে ও নির্দেশনা দিয়ে বাংলাদেশের নাট্যজগতে মামুনুর রশীদ হয়ে উঠেছেন অপরিহার্য।

×