ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

ভারতে  ৪১ শ্রমিক উদ্ধারের ঘটনা নিয়ে সিনেমা

প্রকাশিত: ১৬:৫৫, ৩০ নভেম্বর ২০২৩

ভারতে  ৪১ শ্রমিক উদ্ধারের ঘটনা নিয়ে সিনেমা

ভারতের উত্তরকাশীর সুড়ঙ্গ

২৮ নভেম্বর ভারতের উত্তরকাশীর সুড়ঙ্গ থেকে উদ্ধার করা হয়েছে আটকে থাকা ৪১ শ্রমিককে। উদ্ধারকাজ শেষ হওয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বলিউডের প্রযোজকেরা উঠেপড়ে নেমেছেন ঘটনাটি নিয়ে সিনেমা তৈরিতে। 

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, একের পর এক প্রযোজক ওই ঘটনা নিয়ে সিনেমা বানাতে নাম নথিভুক্ত করতে ছুটছেন। সত্য ঘটনা নিয়ে সিনেমা নির্মাণ নতুন কিছু নয়। তবে কয়েক বছর ধরে ভারতে এই প্রবণতা বেড়েছে। চলতি বছরও নির্মিত হয়েছে অনেকগুলো সিনেমা ও সিরিজ। ভোপাল গ্যাস দুর্ঘটনা নিয়ে নেটফ্লিক্সের সিরিজ ‘দ্য রেলওয়ে ম্যান’ এর মধ্যেই ব্যাপক আলোচিত হয়েছে।

১২ নভেম্বর ভোরে উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে ধস নামে। এতে ভেতরে আটকে পড়েন ৪১ শ্রমিক। এত দিন ধরে তাঁদের বের করার জন্য নানাভাবে চেষ্টা করা হচ্ছিল। অবশেষে উদ্ধার করা সম্ভব হয় আটকে পড়া ৪১ শ্রমিককে। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের এই গল্প সিনেমার চেয়ে কিছু কম নয়।
 
ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, উত্তরকাশীতে উদ্ধারকাজ শেষ হওয়ার ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই বলিউডে তোড়জোড় ছবি বানানোর। সেটা এতটাই যে গত মঙ্গলবার রাতে উদ্ধারকাজ শেষ হওয়ার পর গতকাল বুধবার সকাল থেকেই ছবির নাম নথিভুক্ত করার জন্য ছুটলেন নির্মাতারা!

মুম্বাইয়ের ইন্ডিয়ান মোশন পিকচার প্রডিউসারস অ্যাসোসিয়েশন, প্রডিউসারস গিল্ড অব ইন্ডিয়া ও ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রডিউসারস কাউন্সিলে জমা পড়েছে অনেকগুলো সিনেমার নামের আবেদন।

ইন্ডিয়ান মোশন পিকচার প্রডিউসারস অ্যাসোসিয়েশন বা ইম্পার সভাপতি অভিনেতা অনিল নাগরাথ জানিয়েছেন, তাঁর অফিসে এর মধ্যেই ‘রেসকিউ’, ‘রেসকিউ-৪১’ ও ‘মিশন ৪১’ শিরোনামে নাম নথিভুক্তের আবেদন জমা পড়েছে।

অনিল নাগরাথ আরও জানান, উদ্ধারকাজ শেষ হওয়ার পরদিনই যেহেতু এত আবেদন জমা পড়েছে, নিশ্চিতভাবেই সামনে সংখ্যাটা আরও বাড়বে। তবে তাঁরা ‘আগে এলে আগে’ ভিত্তিতে নাম নিবন্ধনের অনুমতি দেবেন।

ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রডিউসারস কাউন্সিলের সভাপতি অভিনেতা, প্রযোজক ও পরিচালক জামনাদাস মাজেথিয়া বলেন, নাম নিবদ্ধন করা সবেচয়ে সহজ কাজ। কিন্তু এমন একটি ঘটনা নিয়ে সিনেমা বানানো সহজ নয়। এখন ঝোঁকের বশে অনেকেই নাম নিবন্ধন করছেন বটে, তবে শেষ পর্যন্ত কয়টি সিনেমা হয়, সেটাই এখন দেখার।

 

এস

সম্পর্কিত বিষয়:

×