ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যৌনতার অনুভূতি নিয়ে গবেষণা করতে চান অভিনেত্রী জিলিয়ান

প্রকাশিত: ১৭:৪৪, ৪ ফেব্রুয়ারি ২০২৩

যৌনতার অনুভূতি নিয়ে গবেষণা করতে চান অভিনেত্রী জিলিয়ান

অভিনেত্রী জিলিয়ান অ্যান্ডারসন

যৌনতা নিয়ে যে বাসনাগুলো মনে মনে পুষে রাখছেন নারীরা, সেসব জানতে চান দি এক্স ফাইলস খ্যাত অভিনেত্রী জিলিয়ান অ্যান্ডারসন। গত শতকের নব্বইয়ের দশকে সাড়া জাগানো টিভি সিরিজ দি এক্স ফাইলসে ডানা স্কালির ভূমিকায় অভিনয় করে বিশ্বজুড়ে পরিচিতি পাওয়া জিলিয়ান অ্যান্ডারসন হালে নেটফ্লিক্স সিরিজ ‘সেক্স এডুকেশনে’ সেক্স থেরাপিস্টের ভূমিকায় এসেছিলেন।

বুধবার সারা বিশ্বের নারীদের উদ্দেশে ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন। তাতে যার যার যৌনতা বিষয়ক ব্যক্তিগত অনুভূতিগুলো তাকে লিখে পাঠানোর অনুরোধ করা হয় বলে সিএনএন জানিয়েছে। ৫৪ বছর বয়সী এই অভিনেত্রী এখন এক গবেষণামূলক বই লেখায় হাত দিতে চাইছেন, আর সেটাই তারা নারী মনের গোপন বাসনাগুলো জানার উদ্দেশ্য।

গোল্ডেন গ্লোব জিলিয়ান অ্যান্ডারসন বলেন, একজন নারী হিসাবে আমরা বুঝি, যৌনতা কেবল যৌনতার মধ্যে সীমাবদ্ধ নয়, এটা তার চেয়েও বেশি। অথচ আমাদের বেশিরভাগই এ নিয়ে কথা বলি না। আমি আপনাদের সেই চাবি। বেনামে পাঠানো আপনাদের অনুভূতি নিয়ে একটি বই লিখছি। বইটিতে যৌনতা নিয়ে নারীরা কী ভাবেন, তা তুলে ধরা হবে। কারণ নারীত্ব ও মাতৃত্ব, অবিশ্বাস ও বঞ্চনা, সম্মতি ও সম্মান, ন্যায্যতা ও সমতা, ভালবাসা ও ঘৃণা এবং আনন্দ ও বেদনা- এই সবকিছুই যৌনতা দ্বারা নির্ধারিত।

নামে-বেনামে যে কাউকে নিজের অনুভূতি জানানোর আহ্বান জানিয়ে এই অভিনেত্রী বলেন, “যেখান থেকেই আপনি আসেন না কেন, বয়স ১৮ হোক কিংবা ৮০, পুরুষ, নারী কিংবা ট্রান্সজেন্ডার, যার শয্যাসঙ্গী হন না কেন, আমি আপনার গোপনতম ব্যক্তিগত ইচ্ছাটা জানতে চাই।” প্রাপ্তবয়স্ক সব নারীর কাছ থেকে তথ্য সংগ্রহের মাধ্যমে ‘অনুসন্ধানমূলক’ বইটি প্রকাশের জন্য সবার সহযোগিত চেয়েছেন এই ব্রিটিশ-আমেরিকান অভিনেত্রী।

নেটফ্লিক্সের ‘সেক্স এডুকেশন’ সিরিজের জিন মিলবুম চরিত্রে অভিনয় করার সময় এই গবেষণার ভাবনা মাথায় আসে জিলিয়ানের। এমন ভাবনা আসার কারণ ব্যাখ্যা করে গত সপ্তাহে দ্য গার্ডিয়ানে একটি নিবন্ধও লিখেছেন এই অভিনেত্রী; সেখানে তিনি ন্যান্সি ফ্রাইডের ‘মাই সিক্রেট গার্ডেন: উইমেনস সেক্সুয়াল ফ্যান্টাসিস’ বইয়ের উদ্ধৃতি দেন।

বইটিকে বিপ্লবী, এমনকি সংবেদনশীল উল্লেখ করে সবাইকে সেটি পড়ার অনুরোধ করেন; ক্লাসিক এই বইটি সবার জন্য অবশ্যপাঠ্য বলে মনে করেন তিনি। বইটি যদিও ১৯৭৩ সালে প্রকাশিত হয়েছে, কিন্তু নেটফ্লিক্সের ব্লকবাস্টার সিরিজ ‘সেক্স এডুকেশনে’ অভিনয়ের সময় ২০১৮ সালে তা পড়েন এই অভিনেত্রী। এরপরই তার মনে নতুন ভাবনা আসে।

 

এমএস

×