ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বড় পর্দায় প্রথম জুটি

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৭, ৬ ফেব্রুয়ারি ২০২৩

বড় পর্দায় প্রথম জুটি

মাহফুজ আহমেদ ও শবনম বুবলী

নন্দিত অভিনেতা মাহফুজ আহমেদ। দুই দশকের সফল ক্যারিয়ার। তার অভিনীত শেষ সিনেমাজিরো ডিগ্রিমুক্তি পেয়েছিল ২০১৫ সালে। মাঝে প্রায় এক দশকের আড়াল। দীর্ঘ বছর পর রূপালি পর্দায় ফিরছেন তিনি। নির্মাতা চয়নিকা চৌধুরীর দ্বিতীয় সিনেমাপ্রহেলিকা এতে মাহফুজ প্রথমবার জুটি বেঁধে কাজ করেছেন আলোচিত চিত্রনায়িকা শবনম বুবলীর সঙ্গে। সিনেমাটির নির্মাণ কাজ শেষ হয়ে মুক্তির জন্য প্রস্তুত। চলতি বছরই মুক্তি পাওয়ার কথা রয়েছে।

প্রহেলিকাসিনেমার প্রচারের অংশ হিসেবে প্রকাশ হয়েছে গানমেঘের নৌকা উপলক্ষে শনিবার সন্ধ্যায় রাজধানীর অভিজাত এক ক্লাবে সংবাদ সম্মেলন হয়। সেখানে উঠে আসে সিনেমার শূটিংয়ের নানা প্রসঙ্গ। সময় সিনেমা সংশ্লিষ্ট অনেকেই উপস্থিত ছিলেন।

সময় মাহফুজ আহমেদ বলেন, একাধিকবার মিটিং চিত্রনাট্য পড়ার পর এই সিনেমায় যুক্ত হওয়া। সবকিছু মিলিয়ে এতে অভিনয়ের জন্য অভিনেতা মাহফুজ আহমেদ নিজেকে বাধ্য করেছেন। কারণ, গল্পটা চমৎকার। যা পর্দায় সিনেমাটি দেখলে বুঝতে পারবেন। অনেকদিন পর ক্যামব্যাক কেমন লাগছে ? ছোট বেলায় যখন বার্ষিক পরীক্ষার সময় যে অবস্থা হতো এখনো সেই অবস্থা। বুবলী মহা প্রতিষ্ঠিত নায়িকা। আমার সঙ্গে আরও ছিলেন সেতু আজাদ, রাশেদ মামুন অপু, নাসির উদ্দিন খানের মতো অভিনেতারা। যারা এখন ওটিটি মাত করছে। আমার ভয়ের কারণ ছিল, ওদের সঙ্গে পাল্লা দিতে পারব কি না। কারণ, এটা তো সত্যি লম্বা সময় আমি ক্যামেরার বাইরে। শূটিংয়ের শুরুর দিনের কথা উল্লেখ করে এই অভিনেতা বলেন, প্রথম দৃশ্য করেছিলাম বুবলীর সঙ্গে। আমি সত্যিই সেদিন নার্ভাস ছিলাম। তবে এটাও ভরসা ছিল, সাঁতার একবার শিখলে সেটা তো আর ভুলে যাওয়ার কথা নয়। এরপর একটি দৃশ্য করছি, আর মনিটরে গিয়ে দেখছি।

দেখলাম, না হচ্ছে। চরিত্র থেকে বের হতে অনেক সময় লেগে যায়। যোগ করে তিনি আরও বলেন, প্রথম দৃশ্যে জড়তা ছিল। অনেকদিন পর ক্যামেরার সামনে আসা। সেটা অন্য কেউ হলেও হতো। দীর্ঘদিন পেশাদার অভিনেতা ছিলাম, আছি, থাকব। শুরুতে নার্ভাস থাকলেও শেষটা সুন্দর হয়। কেউ- তখন নার্ভাস থাকে না। আমার পরিচালক যেভাবে ভেবেছেন, দেখতে চেয়েছেন সেভাবে করতে সর্বোচ্চ চেষ্টা করেছি। বাকিটা দর্শক পর্দায় দেখবেন।

বুবলী বললেন, আমি বলব না মাহফুজ ভাই কামব্যাক করেছেন। কারণ তিনি আমাদের অভিনয় শিখিয়েছেন, রোমান্টিকতা শিখিয়েছেন, তার অসংখ্য নাটক-সিনেমার মাধ্যমে। ফলে তিনি তার কাজের মাধ্যমে আমাদের সঙ্গে বরাবরই ছিলেন। আমি বলব, তিনি কাজে আবার সরব হয়েছেন। এবং তার সঙ্গে আমার কাজ করাটা ব্লেসিংস।

শূটিং শেষ হলেও মনা চরিত্রের মধ্যেই অনেকদিন ছিলেন মাহফুজ আহমেদ। সে কথা জানিয়ে তিনি বলেন, আমি শূটিং শেষ করার পরদিন দেশের বাইরে চলে যাই। কারণ, আমি মনা রোগে আক্রান্ত হয়েছিলাম। সেটি থেকে বের হতেই দেশ ছাড়ি। আশা করছি, সিনেমাটি মুক্তির পর সেটা আপনারাও অনুভব করবেন। বর্তমানে বিনোদনের অন্যতম মাধ্যম ওটিটি প্ল্যাটফর্ম বেশ রাজত্ব করছে। সে কথা উল্লেখ করে তিনি বলেন, ওটিটি একটি জায়গা তৈরি করে দিয়েছে। সেখানে সুপারস্টার বলে কিছু নেই। সেখানে ভালো অভিনেতারাই টিকে থাকতে পারবে। যিনি ভালোভাবে চরিত্র নির্মাণ করেন তিনিই সুপারস্টার। এদিকে, অনুষ্ঠানে প্রকাশিতপ্রহেলিকাসিনেমার গানের শিরোনামমেঘের নৌকা আসিফ ইকবালের কথায় এটি গেয়েছেন ইমরান কোনাল। আর পর্দায় সেই গানে ঠোঁট মিলিয়েছেন মাহফুজ আহমেদ শবনম বুবলী। সিনেমার কাহিনি, চিত্রনাট্য সংলাপ লিখেছেন পান্থ শাহরিয়ার।প্রহেলিকাসিনেমার শূটিং শুরু হয় ২০২২ সালের নভেম্বর সিলেটে। একটানা কাজ করে একই বছরের ২২ ডিসেম্বর সিনেমাটির দৃশ্য ধারণ শেষ হয়।

×