ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সাংবাদিক নির্যাতনের ঘটনায় ছাত্রলীগের ছয় নেতাকর্মীকে শাস্তি

জাবি সংবাদদাতা

প্রকাশিত: ১৬:৩৭, ৫ ডিসেম্বর ২০২৩; আপডেট: ১৬:৪১, ৫ ডিসেম্বর ২০২৩

সাংবাদিক নির্যাতনের ঘটনায় ছাত্রলীগের ছয় নেতাকর্মীকে শাস্তি

ছাত্রলীগের ছয় নেতা। ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে সাংবাদিক নির্যাতনের ঘটনায় চার ছাত্রকে বিভিন্ন মেয়াদে স্থগিত বহিষ্কারাদেশসহ মোট ছয়জনকে জরিমানা ও সতর্ক করা হয়েছে। 

শাস্তিপ্রাপ্তদের একজন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক এবং অন্যরা সক্রিয় কর্মী। তারা সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের অনুসারী।

সোমবার উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস থেকে জানা যায়, ডিসিপ্লিনারি বোর্ডের সুপারিশের প্রেক্ষিতে সাংবাদিক নির্যাতনের ঘটনায় উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আমিনুর রহমান সুমন ও ভূতাত্তি্বক বিজ্ঞান বিভাগের তাওসিফ সারার তুনানকে ছয় মাসের বহিষ্কার ও ১৫ হাজার টাকা জরিমানা, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী হৃদয় রায় ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাঈম হোসেনকে তিন মাসের বহিষ্কার ও দশ হাজার টাকা জরিমানা এবং অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ হোসাইন জিদান ও ইতিহাস বিভাগের আব্দুল্লাহ আল আদনানকে পাঁচ হাজার টাকা জরিমানা ও সতর্ক করা হয়েছে। 

তারা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী। স্থগিত বহিষ্কারাদেশের অধীন শাস্তিপ্রাপ্তরা ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করতে পারলেও পরবর্তীতে কোনো ঘটনায় তারা জড়িত হলে তাৎক্ষণিক বহিষ্কারাদেশ কার্যকর হবে।

শাস্তিপ্রাপ্তদের মধ্যে আব্দুল্লাহ আল আদনান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সম্পাদক। বাকিরা সক্রিয় কর্মী। গত ২১ আগস্ট রাতে হলের অতিথি কক্ষে ছাত্রলীগের চলমান গেস্ট রুমের ভিডিও ধারণ করার সন্দেহে বার্তা সংস্থা ইউএনবির বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আসিফ আল মামুনকে মারধরের অভিযোগ উঠে তাদের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হওয়ায় সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদানের এ সিদ্ধান্ত নেয়।
 

 

এসআর

×