ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

কৃষি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের স্বপ্ন পূরণে চাকরিমেলা

রায়হান আবিদ

প্রকাশিত: ০১:০২, ২৩ জুন ২০২৪

কৃষি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের স্বপ্ন পূরণে চাকরিমেলা

চাকরিমেলা

মেলার প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে প্রায় এক হাজার গ্র্যাজুয়েট ও নন-গ্র্যাজুয়েট নিয়ে ক্যারিয়ার সেমিনার আয়োজন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন বাকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আবদুল আউয়াল। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থায় (এফএও) ক্যারিয়ার বিষয়ক বক্তব্য রাখেন এফএও’র বাংলাদেশের সিনিয়র কারিগরি উপদেষ্টা সাসো মার্টিনভ।

এছাড়াও গবেষণা ও বিদেশে উচ্চশিক্ষা, সরকারি চাকরি, করপোরেট চাকরি, নেতৃত্ব এবং গুণগতমান উন্নয়ন বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গবেষণা ও বিদেশে উচ্চশিক্ষাবিষয়ক সেশনে শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন এফএও’র বাংলাদেশের সহকারী প্রতিনিধি নূর আহমেদ খন্দকার। সরকারি চাকরিবিষয়ক সেশনে বক্তব্য রাখেন শানিরুল ইসলাম শাওন। করপোরেট চাকরিবিষয়ক সেশনে শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন এসিআই এনিমেল হেলথের হেড অব বিজনেস মোহাম্মদ আমজাদ হোসেন ও  ইঞ্জিনিয়াস ক্রপ সাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম খালেদ।

এছাড়াও প্রতিযোগিতামূলক গেম সেশন ছিল, যার মধ্যে ১০ জনকে লটারির মাধ্যমে নির্বাচন করেন তারা। সেখানে ১০ জন প্রতিযোগীকেই পুরস্কৃত করা হয়। দ্বিতীয় দিনে ৪০টি বেসরকারি প্রতিষ্ঠানের  চাকরি মেলায় অংশগ্রহণ করে। প্রতিষ্ঠানগুলোর স্টলগুলোতে বাকৃবিসহ  প্রায় ১০টি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ও শিক্ষার্থীদের ভিড় দেখা যায়। সকাল থেকে সন্ধ্যা চলে চাকরির জন্য আবেদন ও গ্র্যাজুয়েটদের পরিচয়পত্র জমা। প্রতিষ্ঠানের প্রতিনিধিরা তাদের কোম্পানির কোন পোস্টে চাকরির সুযোগ রয়েছে, সেই বিষয়ে বর্ণনা করেছেন। 
তারা কোন বিভাগের গ্র্যাজুয়েট নিতে ইচ্ছুক সেটিরও ধারণা দিচ্ছিলেন।
মেলায় ঢুকতেই সিনজেনটা প্রতিষ্ঠানের স্টল। কৃষিপণ্য এবং কৃষি-সমস্যা সমাধানের বিভিন্ন সার, কীটনাশক ও বীজ উৎপাদনবিষয়ক প্রতিষ্ঠান সিনজেনটা। সব অনুষদের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ থাকলেও তাদের প্রাধান্যের তালিকায় ১ম স্থান ছিল কৃষি অনুষদের গ্র্যাজুয়েটদের।

×