ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বি-স্কিলফুল ও ট্রুভ্যালুর সৌজন্যে ‘শেয়ার ইয়োর স্টোরিজ’ অনুষ্ঠিত 

প্রকাশিত: ২২:৩৫, ৩০ মে ২০২৩

বি-স্কিলফুল ও ট্রুভ্যালুর সৌজন্যে ‘শেয়ার ইয়োর স্টোরিজ’ অনুষ্ঠিত 

অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে তাদের সার্টিফিকেট হস্তান্তর।

বি-স্কিলফুল এবং ট্রুভ্যালু’র সৌজন্যে স্বাবলম্বী ব্যবসায়ীদের নিজেদের সাফল্যের গল্প শোনানোর প্ল্যাটফর্ম ‘শেয়ার ইয়োর স্টোরিজ’ অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (৩০ মে) গুলশানের লেকশোর হোটেলে বিল্ডিং স্কিল ফর আনএমপ্লয়েড এন্ড আন্ডারএমপ্লয়েড লেবার (বি-স্কিলফুল) প্রোগ্রামটি ট্রুভ্যালু এন্টারপ্রাইজ লিমিটেডের সহযোগীতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানটি আয়োজনের মাধ্যমে তুলে ধরা হয়েছে কীভাবে অতিক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসাগুলো অতিমারি এবং অর্থনৈতিক মন্দার ফলে সৃষ্ট সমস্যাগুলো মোকাবিলা করেছে। এই আয়োজনটি অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাগুলোর অর্জিত অভিজ্ঞতা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা সম্প্রসারণ সহযোগী প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী স্বংস্থা এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ভাগ করে নেয়ার এবং তাদের সঙ্গে যোগাযোগের সুযোগ সৃষ্টি করে। 

অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাগুলো কীভাবে দেশের চল্লিশ শতাংশের বেশি শ্রমশক্তির কর্মসংস্থান এবং ২৫% এর বেশি জিডিপিতে ভূমিকা রাখছে তা অনুধাবন করে সুইসকন্টাক্ট এবং ট্রুভ্যালুর সঙ্গে মিলে সুইজারল্যান্ড এ দেশে ব্যবসায়ের পরিবেশ উন্নয়নে এবং শ্রমিকদের কর্মদক্ষতা বাড়াতে সহযোগীতার হাত বাড়ায়। ট্রুভ্যালুর সঙ্গে অংশিদারিত্বের মাধ্যমে যে সকল ব্যবসা কখনো প্রচলিত ব্যাংকিং সিস্টেমে ঋণ পায়নি তাদের জন্য প্রয়োজনীয় অর্থপ্রাপ্তির পথ সুগম করা হয়।
 
সুইসকন্টাক্ট এর কান্ট্রি ডিরেক্টর জনাব মুজিবুল হাসান বলেন, ‘দেশের এমএসএমইগুলো যেভাবে বি-স্কিলফুল এবং কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে ওঠার প্রকল্পগুলোর দ্বারা যত কার্যকরভাবে ঘুরে দাঁড়িয়েছে তা সত্যি প্রসংশনীয়। বাংলাদেশ ২০২৬ সালে অনুন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে পরিণত হবার মাইলফলকের দিকে যত সামনে এগিয়ে যাচ্ছে, দেশের সামগ্রিক ব্যবসায়ীক পরিবেশে আমাদের অনানুষ্ঠানিক অর্থনৈতিক খাত এবং বেসরকারি খাতগুলো মধ্যে দ্রুত সমন্বয় করাটা ততই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।’
 
অতিমারির ঝড় মোকাবিলায় নিরলস সহযোগীতা করায় যে শক্তি যুগিয়েছে এই অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাগুলোকে অর্থনৈতিক ও সামাজিকভাবে ঘুরে দাঁড়ানো এবং একটি উজ্জ্বল ভবিষ্যতের পথে এগিয়ে যাবার জন্য ট্রুভ্যালু এন্টারপ্রাইজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শারাওয়াত ইসলাম সুইস কন্টাক্ট এবং সুইজারল্যান্ড দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা জানান।
 
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে সুইজারল্যান্ড দূতাবাসের ডেপুটি হেড অফ কো-অপারেশন ড. মিসেস হেনচোজ পিগনানি। তিনি বলেন, ‘এসএমই বাংলাদেশের অর্থনীতির মেরুদন্ড। তারা দেশের ৪০% কর্মসংস্থানের যোগান দেয়। তাদের সৃজনশীলতা ও ব্যবসায়ীক সহনশীলতা এমনভাবে তৈরি যেন কেউ এই অগ্রযাত্রা হতে বাদ না পড়ে।’

অনুষ্ঠানে বি-স্কিলফুল প্রোগ্রামের স্ট্র্যাটেজিক পার্টনার এসজিএস বাংলাদেশ- অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর ব্যবসায়িক পরিবেশের মান ব্যবস্থাপনা এবং ISO 9001:2015 সার্টিফিকেশনের ক্ষেত্রে কাজ করার বিষয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। এসজিএস এর কান্ট্রি ম্যানেজার জনাব আবদুর রশিদ অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে তাদের সার্টিফিকেট হস্তান্তর করেন। 

এমএইচ

×