ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সংসদে অর্থমন্ত্রী

মুদ্রানীতিতে পরিবর্তন আসছে

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:১০, ২ জুন ২০২৩

মুদ্রানীতিতে পরিবর্তন আসছে

সামষ্টিক অর্থনৈতিক ভারসাম্য রক্ষা ও উচ্চ প্রবৃদ্ধি অর্জনে মুদ্রানীতিতে সময়োপযোগী পরিবর্তন আনা হচ্ছে

সামষ্টিক অর্থনৈতিক ভারসাম্য রক্ষা ও উচ্চ প্রবৃদ্ধি অর্জনে মুদ্রানীতিতে সময়োপযোগী পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপনকালে তিনি এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, করোনার সংকটকালে মুদ্রাবাজারে প্রয়োজনীয় তারল্য সরবরাহ নিশ্চিতকরণের উদ্দেশ্যে রেপো সুদ হার ৫ দশমিক ৭৫ থেকে দুই ধাপে ১০০ বেসিস হ্রাস করে ৪ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছিল। অন্যদিকে রিভার্স রেপো সুদহার ৪ দশমিক ৭৫ থেকে ৭৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়েছিল। পরে চাহিদাজনিত মূল্যস্ফীতির ক্রমবর্ধমান চাপ প্রশমনে রেপো সুদহার ৪ দশমিক ৭৫ থেকে ধাপে ধাপে ১২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে বর্তমানে ৬ শতাংশে এবং রিভার্স রেপো সুদহার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪ দশমিক ২৫ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়েছে। এটি সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় ভূমিকার রাখছে।

এদিকে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের ষান্মাসিক (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি আগামী ১৮ জুন ঘোষণা করা হবে। এবারের মুদ্রানীতিতে বেশ কিছু চমক থাকছে। ষান্মাসিক মুদ্রানীতিতে ডলারের একক ডাম নির্ধারণ করা হবে। এতে ইচ্ছা করলেই যে কোনো অনুমোদিত ডিলার ব্যাংক অথবা ভিন্ন ভিন্ন দামে ডলার ক্রয়-বিক্রয় করা যাবে না। ডলার কেনাবেচায় অভিন্ন মূল্য থাকবে। নতুন মুদ্রানীতিতে ৯ শতাংশ সুদের হারের সীমা তুলে দেওয়া হবে। সুদহারে করিডর পলিসি ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত বেন্সমার্ক পদ্ধতি মেনে চলা হবে। এ রেট মেনেই ব্যাংকগুলো লেনদেন করবে।

×