বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘুরে দাঁড়ানোর লড়াই আজ ঢাকার

ঘুরে দাঁড়ানোর লড়াই আজ ঢাকার
  • চট্টগ্রামের বিপক্ষে আরেকটি জয় প্রত্যাশা খুলনার

মোঃ মামুন রশীদ ॥ অষ্টম বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে টানা দুই দিনে ৪ ম্যাচ হওয়ার পর রবিবার ছিল বিরতি। আর এদিন সকালেই ঢাকায় পা রেখেছেন টি২০ ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ব্যাটার হিসেবে স্বীকৃত ক্রিস গেইল। তিনি খেলবেন ফরচুন বরিশালের হয়ে। করোনা নেগেটিভ হলে আজই তাকে নিয়ে একাদশ সাজিয়ে শক্তিশালী মিনিস্টার গ্রুপ ঢাকার মুখোমুখি হবে সাকিব আল হাসানের বরিশাল। ম্যাচটি বেলা ১২টা ৩০ মিনিটে শুরু হবে। কাগজে-কলমে শক্তিশালী দল হলেও মাহমুদুল্লাহ রিয়াদ, তামিম ইকবালের দল ঢাকা টানা দুই ম্যাচে হেরেছে। আজ ইনজুরি সমস্যা থেকে ফেরা অভিজ্ঞ মাশরাফি বিন মর্তুজা ফিরতে পারেন। তার ছোঁয়ায় উজ্জীবিত ঢাকা ঘুরে দাঁড়ানোর লক্ষ্যেই নামবে। দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্স। প্রথম ম্যাচে চট্টগ্রাম হারলেও দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ঢাকাকে হারিয়ে উজ্জীবিত। একই দলকে হারিয়ে খুলনা ২ দিন বিরতি দিয়ে আজ আরেকটি জয়ের জন্যই নামবে। দু’টি ম্যাচই মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

ঢাকা প্রথম ম্যাচে খুলনার কাছে হেরে গেছে বোলিং ব্যর্থতায়। ১৮৩ রান তুলেছিলেন ব্যাটাররা। কিন্তু বোলাররা এর মধ্যে আটকাতে পারেননি মুশফিকুর রহিমের খুলনাকে। আর দ্বিতীয় ম্যাচে মেহেদি হাসান মিরাজের তারুণ্যে ভরা দলটির বিপক্ষে ব্যাটিং ব্যর্থতায় ডুবেছে মাহমুদুল্লাহরা। অথচ ঢাকার ব্যাটিং লাইন বেশ অভিজ্ঞ এবং গভীরতাও বেশ ভাল। কোন ম্যাচেই ভাল করতে পারেননি জাতীয় টি২০ দলের নিয়মিত ওপেনার নাইম শেখ। অবশ্য তামিম ইকবাল ও মোহাম্মদ শাহজাদের কারণে ওপেনিং করতে পারছেন না মূলত উদ্বোধনী এ ব্যাটার। সেটাও ব্যর্থতার কারণ হতে পারে তার। দুই ম্যাচে দু’ধরনের অভিজ্ঞতা হওয়ার পর আজ একাদশে কিছুটা পরিবর্তন আনতে পারে ঢাকা। আর সেই পরিবর্তনের অন্যতম সংযুক্তি হতে পারে মাশরাফি। কোমড়ের ব্যথায় অনুশীলন থেকেও দূরে ছিলেন তিনি এবং প্রথম দুই ম্যাচ খেলেননি। তবে রবিবার অনুশীলনে ফিরে বোলিং, স্কিল অনুশীলন, ফিল্ডিং সবই করেছেন মাশরাফি। সেক্ষেত্রে তাকে আজ দেখা যেতেও পারে। ফর্মে থাকা তামিম ইকবাল টানা দুই অর্ধশতক হাঁকিয়েছেন। তার সঙ্গে এখন অন্য ব্যাটারদের জ¦লে ওঠার অপেক্ষায় থাকবে ঢাকা। বিশেষ করে উইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেলের জ¦লে ওঠার আশায় আছেন মাহমুদুল্লাহরা। অপরদিকে, বরিশাল উদ্বোধনী ম্যাচে তরুণ চট্টগ্রামের বিপক্ষে বেশ কষ্টার্জিত জয় পেয়েছে। ব্যাট হাতে তেমন ভাল না করলেও দারুণ মিতব্যয়ী বোলিং করেছেন সাকিব। করোনা আক্রান্ত হওয়ায় প্রথম ম্যাচ খেলেননি উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান। ইতোমধ্যেই নেগেটিভ হয়ে ম্যাচে ফেরার অপেক্ষায় তিনি। আজ একাদশে তাকে পেলে ব্যাটিং শক্তি নিশ্চিতভাবেই বাড়বে বরিশালের। রবিবার গেইলও যোগ দিয়েছেন, করোনা নেগেটিভ হলেই নামবেন আজ তিনি। তাই পূর্ণ শক্তি নিয়েই আজ ঢাকার মুখোমুখি হবে বরিশাল।

মুশফিক ভাল কিছু করতে না পারলেও প্রথম ম্যাচে ঠিকই জিতেছে তার দল খুলনা। এরপর ২ দিন বিরতি পেয়ে আরও প্রস্তুতি সারতে পেরেছে তারা। এখন মিরাজ, আফিফ হোসেন ধ্রুব, শরিফুল ইসলাম, মুকিদুল ইসলাম মুগ্ধ, নাসুম আহমেদ ও শামীম হোসেনদের নিয়ে গড়া তরুণ চট্টগ্রামের বিপক্ষে আরেকটি জয় পাওয়ার আশায় তারা। চট্টগ্রাম প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচে ঢাকার মতো দলকে হারিয়ে এখন আত্মবিশ^াসী। অবশ্য আফিফ, শামীমরা রানের মধ্যে নেই। তারা সেটি কাটিয়ে উঠতে পারলে আজ মুশফিকদের জন্যও কঠিন হবে জয় পাওয়া। রনি তালুকদার, আফগানিস্তানের নাভিন উল হক ও শ্রীলঙ্কার অলরাউন্ডার থিসারা পেরেরা দারুণ পারফর্ম করেছেন প্রথম ম্যাচে। তানজিদ হাসান তামিম, মুশফিক, ইয়াসির আলী রাব্বি ও শেখ মেহেদি হাসান জ¦লে উঠলে খুলনাকে হারানো যেকোন দলের জন্যই কঠিন। তাই দারুণ এক লড়াইয়ের অপেক্ষা আজ সন্ধ্যায়।

শীর্ষ সংবাদ:
১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার