মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

পীরগঞ্জে ৯৩ গ্রাম্য পুলিশের ৭০ লাখ টাকা বকেয়া

পীরগঞ্জে ৯৩ গ্রাম্য পুলিশের ৭০ লাখ টাকা বকেয়া

সংবাদদাতা, পীরগঞ্জ, ঠাকুরগাঁও ॥ পীরগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নে কর্মরত ৯৩ জন গ্রাম্য পুলিশের ৭০ লাখ টাকা ভাতা বকেয়া রয়েছে। ফলে তারা মানবেতর জীবন যাপন করছে।

জানা গেছে উপজেলার ১০টি ইউনিয়ন থেকে ৯৩ জন গ্রাম্য পুলিশ প্রতি সপ্তাহে রবিবার দিন পীরগঞ্জ পুলিশ স্টেশনে হাজিরা দিতে আসেন। প্রতি হাজিরা বাবদ ৩০০ টাকা ভাতা ধায্য করে কর্তৃপক্ষ। একজন গ্রাম্য পুলিশের ১ মাসে চার বার এবং বছরে ৪৮ বার থেকে ৫০ বার পর্যন্ত হাজিরা দিতে হয়। একজন গ্রাম্য পুলিশের এক বছরে ১৪ হাজার ৪শ টাকা ভাতা প্রাপ্য হন। ১ জনের ৫ বছরের বকেয়া ভাতার পরিমাণ ৭২ হাজার টাকা। ৯৩ জন গ্রাম্য পুলিশের মোট ৫ বছরের বকেয়া প্রায় ৭০ লাখ টাকা। সরকারী রাজস্ব আয় থেকে ১% হারে গ্রাম্য পুলিশদের থানায় হাজিরার ভাতার টাকা পরিশোধ করার নির্দেশনা রয়েছে মন্ত্রণালয়ের।

এ উপজেলায় রাজস্ব আয় সন্তোষ জনক নয় এবং রাজস্ব আয়ের বিশেষ কোন খ্যাত নেই। ফলে গ্রাম্য পুলিশদের থানায় হাজিরার ভাতার টাকা যথাসময়ে পরিশোধ করতে পারছে না উপজেলা প্রশাসন।

গত ৫ বছরের ভাতার বকেয়া টাকা না পাওয়ায় গ্রাম্য পুলিশদের মধ্যে অনেকেই দুঃখ কষ্ট সহ মানবেতর জীবন যাপন করছে। তাদের ভাতা পরিশোধের বিকল্প কোন ব্যবস্থা গ্রহণ না করা হলে দিন দিন তাদের থানায় হাজিরার ভাতার বকেয়ার পরিমাণ আরো বেড়ে যাবে। অথচ গ্রাম্য পুলিশরা নিজ নিজ ইউনিয়নে এবং ইউনিয়ন পরিষদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা সহ রাতের বেলায় রাস্তায় টহল দেওয়া সহ আইনশৃঙ্খলা রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অথচ তাদের এসব বকেয়া ভাতার টাকা পরিশোধ করার কোন বিকল্প উদ্যোগ গ্রহণ করছে না কেউ। ফলে তাদের মধ্যে ক্ষোভ ও অস্তোষ দেখা দিয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম জানান রাজস্ব আয়ের ১% টাকার তাদেরকে পরিশোধ করা হচ্ছে এবং বকেয়া পরিশোধের চেষ্টা চলছে।

শীর্ষ সংবাদ: