রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা

মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় ও পাটালী বিক্রি হচ্ছে। ফলে ক্রেতারা আসল খেজুর গুড় ও পাটালী থেকে বঞ্চিত হচ্ছেন। জেলায় খেজুর গাছের সংখা কমে গেলেও বাজারে যে হারে গুড় পাটালী বিক্রি হচ্ছে যা সকলকে ভাবিয়ে তুলেছে। তাতে সকলের ধারনা এটা চিনি ও রং মিশ্রিত ।

জানা গেছে, জেলায় আনুমানিক ২৬ হাজার খেজুর গাছ রয়েছে। শতাধিক পরিবার খেজুর গাছ কেটে রস জ্বালিয়ে গুড় পাটালী তৈরী করে জীবিকা নির্বাহ করছে । প্রতি ঠিলা কাঁচা রস দুইশত টাকা দরে বিক্রি করা হচ্ছে ।অন্যদিকে রস জ্বালিয়ে গুড় পাটালী তৈরী করা হচ্ছে। প্রতি ঠিলা রস থেকে প্রায় এক কেজি গুড় অথবা পাটালী তৈরী করা হয়। প্রতিকেজি গুড় ও পাটালী ২০০ টাকা ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে । শীত মৌসুমে পিঠা পায়েস খাওয়ার জন্য খেজুর গুড় ও পাটালীর ব্যাপক চাহিদা রয়েছে।

নড়িহাটি গ্রামের গাছী কায়েম আলী জানান, তিনি এবছর ৮০টি খেজুর গাছ কেটে রস সংগ্রহ করছেন। প্রতিদিন ১৫টি খেজুর গাছ কেটে ৪ ঠিলা করে রস পান । এই রস জ্বালিয়ে গুড় ও পাটালী তৈরী করা হয়। বাজারে গুড় পাটালীর ব্যাপক চাহিদা রয়েছে। প্রতিকেজি ২০০ থেকে ২৫০ টাকা করে বিক্রি হয় । কিস্তু বাজারে ব্যাপক হারে খেজুর গুড় পাটালী বিক্রি হয়। খেজুর রস থেকে যে পাটালী তৈরী তার থেকে বাজারে আসে ৫০গুন বেশী খেজুর গুড় পাটালী । যেগুলি চিনি ও কৃত্রিম রং দিয়ে তৈরী করা হয়। ফলে ক্রেতারা অজান্তে প্রতারিত হচ্ছেন।

এক পাটালী বিক্রেতা বলেন, চিনি খেজুর রসের সাথে মিশিয়ে পাটারী তৈরী করা হয়। ফলে না জেনে প্রতারিত হচ্ছেন ক্রেতারা।

শীর্ষ সংবাদ:
নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭