রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট

জনকণ্ঠ ডেস্ক ॥ কোন উইল বা ইচ্ছাপত্র রেখে না গেলেও হিন্দু পিতার সব সম্পদে পূর্ণ অধিকার পাবে তার মেয়ে সন্তান। বৃহস্পতিবার ভারতের সুপ্রীমকোর্টের এক ঐতিহাসিক রায়ে এ কথা বলা হয়েছে। এতে আরও বলা হয়, হিন্দু মেয়েরা বাবার নিজের অর্জিত এবং অন্যান্য সম্পত্তির অধিকারী হবে। হিন্দু নারী ও বিধবাদের সম্পত্তির উত্তরাধিকার নিয়ে মাদ্রাজ হাইকোর্টের এক রায়ের বিরুদ্ধে করা আপীলের নিষ্পত্তি করে এই রায় দিয়েছেন সুপ্রীমকোর্ট। খবর এনডিটিভি অনলাইনের।

বিচারপতি এস আব্দুল নাজির এবং কৃষ্ণ মুরারির বেঞ্চ এই রায় ঘোষণা করেন। রায়ে বলা হয়েছে, উইল ছাড়া একজন হিন্দু পুরুষের মৃত্যুর পর, তার সম্পত্তি নিজের অর্জিত হোক বা পারিবারিক সম্পত্তি ভাগ করে প্রাপ্ত হোক উত্তরাধিকারীদের মধ্যেই তা বণ্টন করা হবে। রায়ে আরও বলা হয়েছে, হিন্দু নারী তার অন্যান্য আত্মীয়দের (যেমন মৃত বাবার ভাইদের পুত্র/কন্যা) তুলনায় সম্পত্তিতে অগ্রাধিকার পাবেন। ৫১ পৃষ্ঠার রায়ে বাবার মৃত্যুর পর সম্পত্তি কন্যাকে দেয়া হবে কিনা এমনটি প্রশ্ন বিবেচনায় নিয়েছেন সুপ্রীমকোর্ট বেঞ্চ।

শীর্ষ সংবাদ:
পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া