মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছোট শিল্পে সহজে দ্রুত ঋণ দিতে পাইলট প্রকল্প

অর্থনৈতিক রিপোর্টার ॥ মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের সহজে এবং দ্রুত ঋণ দেয়ার জন্য বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ লক্ষ্যে স্থানীয়ভাবে পণ্যের বিপরীতে ঋণ দেয়ার জন্য একটি পাইলট প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর আওতায় ওইসব শিল্পে চলতি মূলধনসহ অন্যান্য ঋণ দিতে বলা হয়েছে। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়, দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প একটি গুরুত্বপূর্ণ খাত। মোট জিডিপির প্রায় ২৫ শতাংশ আসে এ খাত থেকে। এ খাতের গুরুত্ব অনুধাবন করে জাতীয়ভাবে বিভিন্ন ধরনের ঋণ সহায়তা কার্যক্রম চলমান থাকলেও বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের প্রয়োজন অনুযায়ী আর্থিক সহায়তা দেয়ার প্রক্রিয়াটি এখনও সহজতর নয়। এমন কী ঋণ প্রাপ্তির পর পণ্য তৈরি করে ক্রেতা প্রতিষ্ঠানকে সরবরাহের মাধ্যমে প্রাপ্ত ট্রেড রিসিভেবলসমূহের বিপরীতে তাৎক্ষণিকভাবে ঋণ পাওয়ার প্রক্রিয়াটিও সহজ নয়।

ফলে এ খাতের উদ্যোক্তাদের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে বাজারভিত্তিক মূল্য পাওয়া যাচ্ছে না। এতে একদিক সাধারণ ভোক্তারা নায্যমূল্যে পণ্য যাচ্ছেন না, অন্যদিকে ভোক্তারা সঠিক মূল্যে পণ্য বিক্রি করতে পারছেন না। এতে উদ্যোক্তাদের পুঁজি আটকে থাকছে। ফলে তারা নতুনভাবে পণ্য উৎপাদনের দিকে যেতে পারছেন না। সার্কুলারে আরও বলা হয়, এসব সমস্যা সমাধানে উদ্যোক্তাদের দ্রুত অর্থায়ন করতে এ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         হজ্ : শনিবার ব্যাংক খোলা থাকবে         দেশের বাজারে বাড়লো স্বর্ণের দাম         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ন্যায়বিচারে প্রবেশাধিকার নিশ্চিত করা সরকারের অন্যতম লক্ষ্য: আইনমন্ত্রী         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         কোরবানিতে দেশের পশু দিয়েই চাহিদা পুরণ : প্রাণিসম্পদ মন্ত্রী         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩         তৃতীয় দিন শেষে বাংলাদেশের রান ৩১৮/৩         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার