সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাভারে ভেজাল গুড় তৈরির কারখানা

সাভারে ভেজাল গুড় তৈরির কারখানা

অঙ্গন সাহা, সাভার ॥ সাভারে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে আখ কিংবা খেজুরের রসের পরিবর্তে ডালডা, ময়দা, কাপড়ের রং, ফিটকিরি, চিনি ও গো খাদ্য নালী (চিটা গুড়) দিয়ে তৈরী হচ্ছে ভেজাল গুড়। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী নিজেদের লাভের জন্য ভোক্তাদের স্বাস্থ্যের কথা চিন্তা না করে নির্ভয়ে ভেজাল গুড় তৈরী করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করছে। স্বাস্থ্য বিশেজ্ঞরা বলছেন, এসব গুড় খেলে ক্যানসারসহ শরীরে কিডনি জনিত নানা রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাভার দক্ষিণ নামা বাজারে রুপা এন্টারপ্রাইজ নামে একটি গুড় তৈরীর কারখানার বিরুদ্ধে অভিযোগ রয়েছে সেখানে দীর্ঘদিন ধরে ডালডা, ময়দা, ফিটকিরি, কাপড়ের রং, চিনি ও নালী দিয়ে তৈরী করা হয় সুস্বাদু গুড়। এর আগে এসব অভিযোগের সত্যতা পাওয়ায় ২০২০ সালে র্যা বের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে চার লাখ টাকা জরিমানা করেছিল। এরপরও বন্ধ হয়নি কারখানাটির ভেজাল গুড় তৈরীর কার্যক্রম। সরেজমিনে গিয়ে দেখা গেছে, অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে প্রতিদিন রাত আটটা থেকে ভোর পর্যন্ত চলছে গুড় তৈরি। জলন্ত লাকড়ির চুুলায় বড় কড়াইয়ে গো খাদ্য নালির সঙ্গে চিনি জাল দেয়ার পর তার সঙ্গে ডালডা, ময়দা, কাপড়ের রং মিশিয়ে নির্দ্বিধায় তৈরি করছেন মুখরোচক গুড়। সেখানকার শ্রকিদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিদিন প্রায় ১৫০ বস্তা চিনি ব্যবহার করে গুড় উৎপাদন করা হয়। ডালডাসহ বিভিন্ন উপকরণ মেশানোর বিষয়টি স্বীকার করেছেন কারখানার মালিক গৌতম সাহা।

একইভাবে চলছে সাভারের শিমুলিয়া ইউনিয়নের রাঙ্গামাটি এলাকায় মাহাদী হাসান বুলবুল নামে এক ব্যক্তির মালিকানাধীন জমিতে দুটি গুড় তৈরির কারখানা। চারদিকে উঁচু দেয়াল সামনে রয়েছে বড় গেট। বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই ভেতরে চলছে পৃথক দুটি ভেজাল গুড় তৈরির কর্মযজ্ঞ। সেখানকারই এক কারখানার মালিক নিরঞ্জন রায়। তিনি মানুষের জন্য গুড় তৈরি করেন না। তার কারখানার তৈরি গুড় গোখাদ্য বলে দাবি করেন। তবে বিশ্বস্ত সূত্র জানিয়েছে, তার কারখানার গুড় একই কায়দায় তৈরি হয়ে মানুষের খাবার হিসেবে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। অন্য কারখানার মালিক মাধব পাল জানান, খোলা গুড় কিনে তার সঙ্গে বিভিন্ন কিছু মিশিয়ে আখের গুড় তৈরি করেন তিনি। যা সাভারসহ দেশের বিভিন্ন স্থানের ব্যবসায়ীদের কাছে ৬৪-৬৮ টাকা কেজি দরে বিক্রি করা হয়।

এদিকে সাভারের বিভিন্ন স্থানের খুচরা গুড় বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা প্রতি কেজি আখের গুড় ক্রেতাদের কাছে ১২০ টাকা কেজিতে বিক্রি করেন। সাভারে কারখানাগুলোতে গুড়ে ভেজাল করার কারণে তারা সেগুলো ক্রয় করে না বলে দাবি করেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সায়েমুল হুদা জানান, এসব গুড় মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। যার ফলে ক্যানসার, কিডনি জনিত রোগসহ শরীরের বিভিন্ন অর্গ্যান ড্যামেজ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, নিরাপদ খাদ্য আইনের একাধিক ধারায় বিষাক্ত দ্রব্যের মাধ্যমে খাদ্য উৎপাদন, ভেজাল খাদ্য ও মানবদেহের জন্য ক্ষতিকর বিবেচনায় খাদ্য উৎপাদন নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ভোক্তা অধিকার সংরক্ষণ আইনেও বিষাক্ত দ্রব্য ব্যবহারের মাধ্যমে খাবার উৎপাদন করা হলে তিন বছরের কারাদন্ড কিংবা দুই লাখ টাকা জরিমানার বিধান রয়েছে। সরজমিন পরিদর্শন করে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ফিটকিরি, কাপড়ের রং আর ডালডায় তৈরী হচ্ছে গুড় (দেখুন ভিডিও)

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন