বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাঙালী সংস্কৃতির স্বাদ পেলে দেশে জঙ্গীবাদ থাকত না ॥ নূর

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, আমি কবি নই, আমি কবিদের ঈর্ষা করি। কবিতা পড়ার সময় আমারও কবি হওয়ার স্বাদ জাগে। কবিদের ভাবনা, আবেগ, চিন্তা, দর্শন থাকে সেগুলো উচ্চারণ করার চেষ্টা করি। কখনও কখনও হয়ত মেলে না। এক সঙ্গে এত কবির মিলনমেলা দেখে অভিভূত হয়েছেন জানিয়ে বলেন, কবিতা তারাই লিখতে পারেন যারা জীবনে চলার গতিতে গা ভাসিয়ে থাকেন কিন্তু পদে পদে জীবনটাকে আবিষ্কার করেন। একজন বিজ্ঞানী আবিষ্কার করেন, কিন্তু একজন কবি বিজ্ঞানীর অনুসন্ধানী চোখের মতো করে দেখেন; পাশাপাশি সেটিকে এমনভাবে প্রকাশ করেন যাতে মানুষ অনুপ্রাণীত হয়, উৎসাহিত হয়। সমাজ পরিবর্তনের অনেক বার্তা পেয়েছি এই কবিতার মাধ্যমে। সাহস পেয়েছি কবিতার পঙক্তি থেকে। এজন্য কবিদের প্রতি আমি অত্যন্ত শ্রদ্ধাশীল।

বিবেকের সঙ্গে প্রতারণা করে এটি কবিদের পক্ষে সম্ভব নয়, সৃজনশীল মানুষের পক্ষে সম্ভব নয়। সারাদেশেই যদি এমন হতো- সবাই কবিতার চর্চা করে তাহলে বাংলাদেশের যে বর্তমান সঙ্কট তা অনেকটাই কাটিয়ে ওঠা সম্ভব হতো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ধীরে ধীরে মুক্তিযুদ্ধের পক্ষে নিয়ে গেছেন। ৯ মাসের যুদ্ধে তিনি সশরীরে ছিলেন না। কিন্তু তার অনুপস্থিতি আমরা উপলব্ধি করতাম না। মনে করতাম, তার আদর্শ আমাদের সঙ্গেই আছে। ওই সময়ে যেসব যুবক মুক্তিযুদ্ধে গিয়েছিলেন তাদেরকে যুদ্ধে যাওয়ার কারণ জিজ্ঞাসা করা হলে তারা বলতেন, শেখ সাহেব বলেছেন, শেখ সাহেব মুক্তি এনে দেবেন। আমরা ১৯৭৫ সালে জাতির পিতাকে হারিয়েছি। এরপর দেশ উল্টোপথে হেঁটেছে। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা সেই দেশকে সঠিক পথে পরিচালিত করছেন। কিন্তু স্বাধীনতা বিরোধীরা প্রতি মুহূর্তে বিভেদ সৃষ্টি করে, ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে, মৌলবাদের মাধ্যমে দেশের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে চেয়েছে। দুর্গাপূজাকে কেন্দ্র করে আবার বাংলাদেশকে একটি অস্থির অবস্থার মধ্যে ঠেলে দেয়ার চেষ্টা করা হয়েছে। যারা জঙ্গী তারা আমাদের ঘরেরই সন্তান। তারা কি বুঝে, কিসের লোভে এমন ধ্বংসাত্মক কার্যক্রম চালাচ্ছে- আমরা তা জানার চেষ্টা করি না। শুধু আমরা এটাই বলতে পারি, তারা বাঙালী সংস্কৃতির স্বাদ পায়নি, যদি পেত তাহলে তারা বিপথে যেত না।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান