বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা রোগী ও শনাক্তের হার দ্রুত বাড়ছে

করোনা রোগী ও শনাক্তের হার দ্রুত বাড়ছে
  • শনাক্তের হার ১১ ২৪ ঘণ্টায় ২৯১৬

স্টাফ রিপোর্টার ॥ করোনার নতুন ধরন ওমিক্রনের ভয়াবহতার মধ্যেই দেশে শনাক্ত রোগী এবং শনাক্তের হার আশঙ্কাজনকহারে বাড়ছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৯১৬ জন। আর এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ শতাংশ ছাড়িয়ে গেছে। চলতি বছরে করোনায় উচ্চ ঝুঁকিতে রয়েছে ঢাকা ও রাঙ্গামাটি জেলা। উচ্চহারে করোনা বাড়লেও করোনার নতুন ধরন ওমিক্রন অথবা করোনা সংক্রমণ আরও ছড়িয়ে গেলেও দেশে অক্সিজেনের কোন ঘাটতি হবে না আশ্বস্ত করেছে।

বুধবার স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার ১১ দশমিক ৬৮ শতাংশ। নতুন শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ছিল দুই হাজার ৪৫৮ জন আর এ সময়ে শনাক্তের হার ছিল আট দশমিক ৯৭ শতাংশ। এর আগের দিন শনাক্ত হয় দুই হাজার ২৩১ জন এবং শনাক্তের হার ছিল ৮ দশমিক ৫৩ শতাংশ।

অধিদফতর জানায়, দেশে নতুন শনাক্ত হওয়া দুই হাজার ৯১৬ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে সরকারী হিসেবে শনাক্ত হলেন ১৬ লাখ ১ হাজার ৩০৫ জন।

গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন চার জন। সোমবার দুইজনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া চারজনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ২৮ হাজার ১১১ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২৬৬ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট ১৫ লাখ ৫১ হাজার ৬৫৩ জন সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৪ হাজার ৭০৫টি আর নমুনা পরীক্ষা হয়েছে ২৪ হাজার ৯৬৪টি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ১৭ লাখ ৫০ হাজার ৩০১টি। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮১ লাখ ১৬ হাজার ৯৭৯টি আর বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৬ লাখ ৩৩ হাজার ৩২২টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৬৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৯০ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৭৬ শতাংশ।

অক্সিজেনের অভাব হবে না ॥ স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডাঃ রোবেদ আমিন বলেছেন, দেশে করোনার নতুন ধরন ওমিক্রন অথবা করোনা সংক্রমণ আরও ছড়িয়ে গেলেও দেশে অক্সিজেনের কোন ঘাটতি হবে না। রোবেদ আমিন বলেন, অক্সিজেনের যে মজুদ আমরা রেখেছি, সামনে যদিও ওমিক্রন অথবা করোনার সংক্রমণ ছড়িয়ে গিয়ে হাসপাতালে অনেক বেশি রোগী আসে, আমরা আশা করছি অক্সিজেনের খুব একটা সমস্যা হবে না। তিনি বলেন, বিভাগগুলোতে আমাদের যে সকল সরকারী-বেসরকারী হাসপাতাল রয়েছে, সেগুলোর জন্য অনেক বেশি অক্সিজেন সংক্রান্ত যন্ত্রপাতি প্রয়োজন হয়। এই বিষয়ে আমরা অত্যন্ত সফলতার পরিচয় দিয়েছি। এগুলোতে প্রায় ১১৮টি অক্সিজেন সেন্ট্রাল লাইন করা হয়েছে। আমাদের প্রায় ২৯ হাজারের মতো অক্সিজেন সিলিন্ডার এভেলেবল আছে। এছাড়াও হাইফ্লোন্যাজাল ক্যানুলা, যেটি করোনা আক্রান্ত রোগীদের অধিক বেশি প্রয়োজন হতে পারে সেগুলো প্রায় দুই হাজার করে আছে। প্রায় আড়াই হাজারের কাছাকাছি অক্সিজেন কনসেনট্রেটর আমাদের বিভিন্ন বিভাগে আছে।

স্বাস্থ্য অধিদফতরের এ মুখপাত্র আরও বলেন, বিভাগভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান যদি আমরা দেখি সেখানেও ঢাকা বিভাগ এগিয়ে আছে। দেশে মোট মৃত্যুর প্রায় ৪৩.৬৮ শতাংশ মৃত্যু শুধু ঢাকাতেই হচ্ছে। তার পরে আছে চট্টগ্রাম বিভাগ, যেখানে ২০ শতাংশের মতো মৃত্যু হচ্ছে। এরপর রয়েছে খুলনা, সেখানে ১২ দশমিক ৮৮ শতাংশ মৃত্যু হচ্ছে, রাজশাহীতে ৭.৩৫ শতাংশ, বরিশালে ৩.৩৮ শতাংশ এবং ময়মনসিংহের সবচেয়ে কম ৩.০২ শতাংশ মৃত্যু হয়েছে।

উচ্চ ঝুঁকিতে ঢাকা ও রাঙ্গামাটি ॥ করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকি বিবেচনায় ঢাকা ও রাঙ্গামাটি জেলাকে রেড জোন বা অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদফতর। এছাড়া মধ্যম পর্যায়ের (হলুদ জোন) ঝুঁকিতে রাখা হয়েছে যশোরসহ সীমান্তবর্তী ছয় জেলাকে।

মধ্যম পর্যায়ের ঝুঁকিতে থাকা জেলাগুলো হলো- রাজশাহী, রংপুর, নাটোর, লালমনিরহাট, দিনাজপুর, যশোর। এসব জেলায় করোনা সংক্রমণের হার ৫ শতাংশ থেকে ৯ শতাংশে অবস্থান করছে। আর রেড জোনে থাকা ঢাকা ও রাঙ্গামাটি জেলায় করোনা সংক্রমণের হার ১০ শতাংশ থেকে ১৯ শতাংশ।

আর সংক্রমণের গ্রিন জোন বা ক্ষীণ ঝুঁকিতে আছে ৫৪ জেলা। অন্যদিকে পঞ্চগড় ও বান্দরবান জেলায় নমুনা পরীক্ষার হার খুবই কম হয়েছে বলে জানায় অধিদফতর। ক্ষীণ ঝুঁকিতে থাকা জেলাগুলো হলো- চট্টগ্রাম, বগুড়া, গাজীপুর, কক্সবাজার, কুষ্টিয়া, নীলফামারী, বরগুনা, শেরপুর, মেহেরপুর, ঠাকুরগাঁও, ফেনী, সিরাজগঞ্জ, জামালপুর, পিরোজপুর, বাগেরহাট, নারায়ণগঞ্জ, নওগাঁ, ঝালকাঠি, খুলনা, পটুয়াখালী, কুড়িগ্রাম, জয়পুরহাট, ফরিদপুর, বরিশাল, চুয়াডাঙ্গা, মানিকগঞ্জ, চাঁদপুর, লক্ষ্মীপুর, ময়মনসিংহ, রাজবাড়ী, সিলেট, সাতক্ষীরা, গোপালগঞ্জ, মৌলভীবাজার, নোয়াখালী, কিশোরগঞ্জ, গাইবান্ধা, শরীয়তপুর, মুন্সীগঞ্জ, নরসিংদী, খাগড়াছড়ি, ঝিনাইদাহ, পাবনা, মাদারীপুর, মাগুরা, সুনামগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, কুমিল্লা, নেত্রকোনা, ভোলা, টাঙ্গাইল, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, নড়াইল।

শীর্ষ সংবাদ:
দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’