শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাণিজ্যমেলা স্বাস্থ্যবিধি মেনে চালু রাখার সিদ্ধান্ত

বাণিজ্যমেলা স্বাস্থ্যবিধি মেনে চালু রাখার সিদ্ধান্ত
  • মাস্ক ছাড়া প্রবেশ নিষেধ

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এক্ষেত্রে মেলার মেয়াদ সংক্ষিপ্ত না করে ৩১ জানুয়ারি পর্যন্ত চালিয়ে যাওয়া হবে। তবে মাস্ক ব্যবহার ছাড়া মেলায় কোন দর্শনার্থী প্রবেশ করতে পারবে না। এমনকি মেলায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, বিক্রয়কর্মী ও সংশ্লিষ্টদের বাধ্যতামূলক মাস্ক ব্যবহারসহ পুরোপুরি স্বাস্থ্যবিধি মানতে হবে।

জানা গেছে, প্রথমবারের মতো পূর্বাচলে অনুষ্ঠিত বাণিজ্যমেলাকে ঘিরে ক্রমেই ঢাকার দর্শনার্থীদের আগ্রহ দিন দিন বাড়ছে। উদ্বোধনের পর তেমন দর্শক সমাগম না হলেও সপ্তাহ না ঘুরতেই এখন উল্টোচিত্র বিরাজ করছে। প্রতিদিন মেলায় বিপুল সংখ্যক দর্শক সমাগম হচ্ছে। বেড়েছে কেনাকাটাও। এ অবস্থায় করোনার সংক্রমণ বাড়ছে। সংক্রমণ নিয়ন্ত্রণে নতুন করে বিধিনিষেধের আওতায় আসছে পুরো দেশ। এতে সবচেয়ে বেশি জোর দেয়া হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর। এ অবস্থায় বাণিজ্যমেলার দিকে বিশেষ নজর রেখেছে সরকার। কারণ, এই মেলায় প্রতিদিনই দর্শকের উপস্থিতি বাড়ছে। এ কারণে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করবে অইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বিশেষ কমিটি।

এছাড়া স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আরও কঠোর অবস্থানে যাবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা কর্তৃপক্ষ। পূর্বাচলে চলমান এ মেলায় কোন দর্শনার্থী মাস্ক ছাড়া প্রবেশ করতে পারবেন না বলে জানিয়েছেন মেলার পরিচালক ইপিবির সচিব মোঃ ইফতেখার আহমেদ চৌধুরী। এ প্রসঙ্গে তিনি বলেন, কোভিড-১৯’র প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে, সে অনুযায়ী মেলাতেও নতুন নতুন পদক্ষেপ নেয়া হবে। প্রাথমিকভাবে মেলায় মাস্ক ছাড়া কাউকে ঢুকতে দেব না। ভেতরেও মাস্ক পরিধান নিশ্চিত করতে বিশেষ নজর রাখবে আইনশৃঙ্খলা বাহিনী। মঙ্গলবার থেকেই এ ব্যাপারে কাজ শুরু করা হয়েছে। তিনি বলেন, রেস্তরাঁয় বসে খাওয়ার ক্ষেত্রে যে নির্দেশনা জারি করা হয়েছে মেলার ক্ষেত্রেও এর ব্যতিক্রম হবে না। বৃহস্পতিবার থেকে বিষয়টি আরও গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে। তবে পরিস্থিতি যাই হোক, মেলা সংক্ষিপ্ত করার কোন সিদ্ধান্ত হয়নি।

এদিকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা বিধিনিষেধগুলো বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে। সেখানে রেস্তরাঁয় বসে খাওয়ার ক্ষেত্রে কোভিড টিকা সনদ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। টিকা সনদ ছাড়া ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে নিষেধ করা হয়েছে। বাস, ট্রেনের মতো লঞ্চের ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করতে বলা হয়েছে। সব ধরনের বাহনের চালক ও সহকারীদেরও টিকা সনদ বাধ্যতামূলক করা হয়েছে। নতুন নির্দেশনায় অফিস-আদালতসহ ঘরের বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকবে। এই নিয়ম না মানলে শাস্তির হুঁশিয়ারিও দেয়া হয়েছে। উল্লেখ্য, একবছর বিরতি দিয়ে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) গত ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৬তম আসর। ইতোমধ্যেই মেলার ১০দিন অতিবাহিত হয়েছে। ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতিতে সরগরম হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। ঢাকার কুড়িল ফ্লাইওভারের নিচ থেকে প্রতিদিন বিআরটিসির ৩০টি বাস ঢাকা থেকে দর্শনার্থীদের মেলায় নিয়ে যাওয়া এবং ফিরিয়ে আনতে পরিবহন সার্ভিস দিচ্ছে। এর পাশাপাশি বেসরকারী খাতের বিভিন্ন পরিরবহন যাচ্ছে মেলা প্রাঙ্গণে।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে