শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিডনি টেস্ট ॥ জোড়া সেঞ্চুরিতে খাজার স্মরণীয় প্রত্যাবর্তন

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ানডেতে ২০১৯ সালে ৮ হাফসেঞ্চুরি ও ২ সেঞ্চুরিতে ১০৮৫ রান, বিশ^কাপে ৯ ম্যাচে ৩১৬, এরপরও টানা আড়াই বছর কোন ফরমেটেই অস্ট্রেলিয়া দলে জায়গা হয়নি উসমান খাজার! ট্রাভিস হেড করোনা আক্রান্ত হওয়ায় অবশেষে এ্যাশেজের চতুর্থ টেস্টে সুযোগ পেলেন। আর পাওয়া সুযোগটা কি দারুণভাবেই না কাজে লাগালেন। প্রথম ইনিংসে ১৩৭Ñএর পর দ্বিতীয় ইনিংসে খেললেন অপরাজিত ১০১ রানের মনোমুগ্ধকর ইনিংস। অস্ট্রেলিয়ার এ্যাশেজ ইতিহাসের মাত্র ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে উভয় ইনিংসে সেঞ্চুরির কীর্তি গড়লেন ৩৫ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান। সৌজন্যে ৬ উইকেটে ২৬৫ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। প্রথম ইনিংসে ছিল ৪১৬/৮ (ডিক্লেঃ)। ৩৮৮ রানে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শনিবার চতুর্থ দিন শেষে বিনা উইকেটে সফরকারীদের সংগ্রহ ৩০ রান।

৭ উইকেটে ২৫৮ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড ২৯৪ তুলে প্রথম ইনিংস শেষ করে। আগের দিনে ১০৩ রানে অপরাজিত জনি বেয়ারস্টো নিজের নামের পাশে আর মাত্র ১০ রান যোগ করতে পারেন। লোয়ার অর্ডারের কেউ তাকে সঙ্গ দিতে না পারায় ইংল্যান্ডের লড়াইয়ে ফেরার স্বপ্নটা পূরণ হয়নি। ১২২ রানের লিড নিয়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। ৮৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়েছিল তারাও। সেখান থেকে খাজা আর ক্যামেরন গ্রিনের ১৭৯ রানের বিশাল জুটিতে ম্যাচে অসিদের দাপট অব্যাহত থাকে। গ্রিনকে আউট করে শেষ পর্যন্ত এই জুটি ভাঙ্গেন জ্যাক লিচ। পরের বলে তিনি এ্যালেক্স কারিকেও ফিরিয়ে দিলে দেরি না করে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। প্রথম ইনিংসে ২৬০ বলে ১৩ চারে ১৩৭ রানে আউট হওয়া খাজা এবার ১৩৮ বলে ১০ চার আর ২ ছক্কায় ১০১ রানে অপরাজিত থাকেন। পাঁচ নম্বর বা এরপর ব্যাটিংয়ে নেমে জোড়া সেঞ্চুরি করা টেস্ট ইতিহাসের দশম ব্যাটসম্যান এখন খাজা। আর ওয়ারেন বার্ডসলি, আর্থার মরিস, স্টিভ ওয়াহ, ম্যাথু হেইডেন ও স্মিভ স্মিথের পর এ্যাশেজে ষষ্ঠ অস্ট্রেলিয়ান হিসেবে জোড়া সেঞ্চুরির কীর্তি এটি। ২০১৯ সালে এজবাস্টনে দুই ইনিংসেই শতক পেয়েছিলেন স্মিথ। খাজা সর্বশেষ টেস্ট খেলেন ২০১৯ সালের আগস্টে। আড়াই বছর পর এর চেয়ে স্বপ্নময় প্রত্যাবর্তন আর কী হতে পারত!

৩৮৮ রানের বিশাল লক্ষ্য। শেষ দিনে জয়ের জন্য ইংল্যান্ডের চাই আরও ৩৫৮ রান। কাজটা বেশ কঠিন। কারণ নিজেদের টেস্ট ইতিহাসে এত বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড নেই তাদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে লিডসে ২০১৯ সালে ৩৫৯ রানের লক্ষ্য তাড়া করে জয় সর্বোচ্চ। টানা তিন জয়ে ইতোমধ্যে পাঁচ টেস্টের এ্যাশেজ নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে