বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানে তুষারপাত, গাড়িতে আটকা পড়ে ২১ পর্যটকের মৃত্যু

পাকিস্তানে তুষারপাত, গাড়িতে আটকা পড়ে ২১ পর্যটকের মৃত্যু

অনলাইন রিপোর্টার ॥ পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুরি রিসোর্ট এলাকায় তীব্র তুষারপাতে গাড়ির মধ্যে আটকা পড়ে ২১ পর্যটক মারা গেছেন। এই ঘটনার পর ওই এলাকাকে দুর্যোগ প্রবণ বলে ঘোষণা দেওয়া হয়েছে। শনিবার (৮ জানুয়ারি) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাপক তুষারপাতে পাহাড়ের মধ্যে আটকা পড়ে প্রায় এক হাজার গাড়ি। এরপরই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী দ্রুত উদ্ধার কাজ ও আটকে পড়া পর্যটকদের সহায়তা দেওয়ার নির্দেশ দেন। তাছাড়া খাইবার পাখতুনখোয়ার গাইলিয়াতে গাড়ির প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

উদ্ধারকারী দল জানিয়েছে, এ ঘটনায় এখন পর্যন্ত ২১ জন মারা গেছেন। এদের মধ্যে নয়জন শিশু রয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ এক ভিডিও বার্তায় বলেন, তুষারপাতের সময় ওই পাহাড়ি এলাকায় অনেক বেশি পর্যটক ছিল। যা গত ১৫ থেকে ২০ বছরের মধ্যে সর্বোচ্চ। পরিস্থিতি অত্যন্ত সংকটজনক বলেও জানান তিনি।

তিনি বলেন, রাওয়ালপিন্ডি ও ইসলামাবাদ প্রশাসন-পুলিশ আটকে পড়াদের উদ্ধারে কাজ করছেন। পাকিস্তান সেনাবাহিনীর পাঁচ প্লাটুন, একই সঙ্গে রেঞ্জার্স ও ফ্রন্টিয়ার কর্পসকে উদ্ধার কাজের জন্য জরুরি ভিত্তিতে ডাকা হয়।

আহমেদ বলেন, মুরির বাসিন্দারা আটকে পড়া পর্যটকদের খাবার, কম্বল সরবরাহ করেছেন। এরই মধ্যে প্রশাসন পাহাড়ি স্টেশনে যাওয়ার সব পথ বন্ধ করে দিয়েছে। এখন কেবল খাবার ও কম্বল নেওয়ার যানবাহনগুলোকে ওই এলাকায় প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

পাকিস্তানের আবহাওয়া বিভাগ ৬ থেকে ৯ জানুয়ারি মুরি ও গালিয়াতে ভারি তুষারপাতের পূর্বাভাস আগেই দিয়েছিল। তারপরেও একসঙ্গে বহু পর্যটক প্রাণ হারালেন।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’