বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রফতানি উন্নয়ন তহবিলের ঋণ সীমা বাড়ানোর দাবি বিজিএমইএর

অর্থনৈতিক রিপোর্টার ॥ কেন্দ্রীয় ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণ নেয়ার সীমা বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। এখন একজন পোশাক রফতানিকারক এ তহবিল থেকে সর্বোচ্চ ৩ কোটি মার্কিন ডলার ঋণ নিতে পারেন। এ সীমা বাড়িয়ে ৪ কোটি করার দাবি জানিয়েছে সংগঠনটি। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এক বৈঠকে সংগঠনের নেতাকর্মীরা এমন দাবি জানায়।

কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ হুমায়ুন কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সিরাজুল ইসলাম বলেন, বিজিএমইএর একটি প্রতিনিধি দল এসেছিল। ইডিএফ ঋণের সীমা বাড়ানোসহ বেশকিছু প্রস্তাব দিয়েছে। বৈঠকে বাংলাদেশ ব্যাংক থেকে বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত জানানো হয়। ব্যাক টু ব্যাক এলসির আওতায় কাঁচামাল আমদানি সুবিধা বাড়াতে তৈরি পোশাকশিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ, বিটিএমএ, বিকেএমইএসহ কয়েকটি রফতানিকারক সংগঠনের সদস্যরা ইডিএফ থেকে ঋণ সুবিধা পায়। সর্বশেষ এ তহবিলের আকার বাড়িয়ে ৫৫০ কোটি ডলারে উন্নীত করা হয়েছে। গত এক বছরে ইডিএফের আকার বেড়েছে প্রায় ২০০ কোটি ডলার।

শীর্ষ সংবাদ:
দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         মিরপুর টেস্ট ॥ বৃষ্টির পর আবার খেলা শুরু         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া