রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বছরের শেষ সূর্যগ্রহণ আজ

জনকণ্ঠ ডেস্ক ॥ বছরের শেষ সূর্যগ্রহণ শনিবার। বাংলাদেশ সময় বেলা ১১টা ২৯ মিনিটে শুরু হবে গ্রহণ, চলবে বিকেল ৩টা ৩৭ মিনিট পর্যন্ত। চাঁদ, সূর্য ও পৃথিবী যখন একটি নির্দিষ্ট ফ্রেমে অবস্থান করে তখনই হয় সূর্য অথবা চন্দ্রগ্রহণ ঘটে থাকে। বছরের শেষ সূর্যগ্রহণটি হবে বলয়গ্রাস গ্রহণ। খবর হিন্দুস্তান টাইমসের।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণে চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলে। তবে বলয়গ্রাসের সময় এমনটি হয় না।

এ সময় সূর্যের চারদিকে একটি বলয় বা চুড়ির মতো দেখা যায়। আফ্রিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা ও এ্যান্টার্কটিকা থেকে বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে।

ভারত কিংবা বাংলাদেশ থেকে এটি দেখা যাবে না। খালি চোখে সূর্যগ্রহণ দেখা যাবে না। তাতে রেটিনার ম্যাকুলা ক্ষতিগ্রস্ত হতে পারে। এর জেরে আংশিক দৃষ্টিক্ষমতা হারিয়ে যেতে পারে।

তবে চন্দ্রগ্রহণে এমন ঝুঁকি নেই।

শীর্ষ সংবাদ:
‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         দেশের ৪৫ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা ভালো : বাণিজ্যমন্ত্রী         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী