রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অক্ষর প্যাটেলের অনন্য কীর্তি

  • কানপুর টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের ৩৪৫ রানের জবাবে বিনা উইকেটে ১৫১ রান তুলে ফেলেছিল নিউজিল্যান্ড। মনে হচ্ছিল প্রথম ইনিংসে লিড পেয়ে যাবে কিউইরা। কিন্তু অক্ষর প্যাটেলের ঘূর্ণিবিষে নীল সফরকারীরা অলআউট ২৯৬ রানে। প্রথম ভারতীয় এবং ক্রিকেট ইতিহাসের মাত্র তৃতীয় বোলার হিসেবে অভিষেকের পর প্রথম চার টেস্টেই ইনিংসে ৫টি করে উইকেট শিকারের বিরল কীর্তি গড়েছেন ২৭ বছর বয়সী বাঁ-হাতি অফস্পিনার। ফলে কানপুর টেস্টের নিয়ন্ত্রণ পেয়ে গেছে অজিঙ্কা রাহানের দল। শনিবার তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ১৪ রান করা ভারতের সর্বোপরি লিড ৬৩ রানের। ১ রান করে আউট হয়েছেন শুভমান গিল। মায়াঙ্ক আগারওয়াল ৪ এবং চেতেশ^র পুজারা ৯ রান নিয়ে ক্রিজে আছেন।

বিনা উইকেটে ১২৯ রান নিয়ে দিন শুরু করা নিউজিল্যান্ড আরও ৮৫ ওভার খেললেও ১২৯ রানের বেশি যোগ করতে পারেনি। টম লাথাম সর্বোচ্চ ৯৫, আরেক ওপেনার উইলি ইয়াং ৮৯ রান করে আউট হন। অধিনায়ক কেন উইলিয়ামসন ফেরেন ১৮ রান করে। শেষ দিকে কাইল জেমিসন করেন ২৩ রান। রবিচন্দ্রন আশি^নের শিকার ৩ উইকেট। আর ৩৪ ওভারে ৬২ রান দিয়ে ৫ উইকেট নেন অক্ষর প্যাাটেল। ক্যারিয়ারের মাত্র চতুর্থ টেস্টের সপ্তম ইনিংসে এটি তার পঞ্চম বারের মতো ৫ উইকেট শিকার! অক্ষরের আগে ১৮৮৭-১৮৮৮ সালে অস্ট্রেলিয়ার চার্লি টার্নার এবং ১৮৯৩-১৮৯৫ মৌসুমে ইংল্যান্ডের টম রিচার্ডসন অভিষেকের পর টানা পাঁচ বার ৫টি করে উইকেট নিয়েছিলেন। অবশ্য ১৯৭৮ সালে অস্ট্রেলিয়ান পেসার রডনি হগ নিজের তৃতীয় টেস্টে ছয় নম্বরের ইনিংসেই পাঁচ বার ৫ উইকেট নিয়েছিলেন। ফলে সবচেয়ে কম ইনিংসে পাঁচ বার ৫ উইকেট নেয়ার রেকর্ডটা তারই দখলে। চার্লি এবং রিচার্ডসনের পর সাত ইনিংসে এ কীর্তি গড়লেন অক্ষর। ১২৭ বছর পর এমন অবিশ^াস্য বোলিং দেখল বিশ^ ক্রিকেট। দিনশেষে প্রতিক্রিয়ায় অক্ষর বলেন, এটা স্বপ্নের মতো।

শীর্ষ সংবাদ:
কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         বরিশালে সড়ক দূর্ঘটনায় ১০ জন নিহত         দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি