রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতালি না রোনাল্ডোর পর্তুগাল?

ইতালি না রোনাল্ডোর পর্তুগাল?
  • কোন দল খেলবে কাতারে, সুতোয় ঝুলছে ওয়েলস-ইউক্রেন, পোল্যান্ড-সুইডেনের ভাগ্যও

জিএম মোস্তফা ॥ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। ব্রাজিলের পরই জার্মানির সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ জয়ের দৌড়ে দুইয়ে অবস্থান আজ্জুরিদের। সেই ইতালিই কিনা সর্বশেষ রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে খেলার টিকেট কাটতে পারেনি। ৬০ বছরের ইতিহাসে সেবারই বাছাইপর্ব থেকে প্রথমবার বিদায় নিয়েছিল ইতালি। এরপর চলতি বছরেই ইউরো জিতে নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণ দেয় রবার্তো মানচিনির দল। কিন্তু ইউরোপীয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার পরই যেন খেই হারিয়ে ফেলে আজ্জুরিরা। দুর্দান্ত ফর্মে থাকা ইতালিই বাজে পারফর্মেন্সের কারণে সরাসরি কাতার বিশ্বকাপের টিকেট কাটতে পারেনি। যার ফলে রাশিয়া বিশ্বকাপের মতো পরিণতি হতে পারে এবারও। ২০২২ বিশ্বকাপে যাওয়ার জন্য কঠিন পরীক্ষাই দিতে হবে আজ্জুরিদের। যেখানে তাদের প্রতিপক্ষ হতে পারে পর্তুগাল। ফলে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর শেষ বিশ্বকাপ খেলা নিয়েও দেখা দিয়েছে সংশয়।

তবে প্লে-অফের ফাইনাল ম্যাচে ইতালি-পর্তুগালের মুখোমুখি হওয়ার যে সম্ভাবনা দেখছেন ফুটবলপ্রেমীরা তার আগেও অবশ্য পরীক্ষা দিতে হবে এই দুই দলকে। শুক্রবারই প্লে-অফের ড্র ঘোষণা করা হয়েছে। সেখানে জানানো হয় প্লে-অফের সেমিফাইনালের লড়াইয়ে ইতালির প্রতিপক্ষ নর্থ মেসিডোনিয়া। অন্যদিকে পর্তুগাল মুখোমুখি হবে তুরস্কের। নিয়ম অনুযায়ী প্লে-অফের সেমিফাইনালে যে দুটো দল জিতবে তারা একে অপরের বিরুদ্ধে ফাইনালে খেলবে। ফাইনাল যে দল জিতবে সেই দল যাবে বিশ্বকাপে। বিশেষজ্ঞদের মতেই ধারে ও ভারে এগিয়ে রয়েছে ইতালি ও পর্তুগাল। তাদের ধারণা নর্থ মেসিডোনিয়াকে ঘরের মাঠে সহজেই হারাতে পারবে ইতালি। অন্যদিকে পর্তুগাল হারাবে তুরস্ককেও। ফলে বিশ্বকাপে এবার ইতালি বা পর্তুগালের মধ্যে কোন একটি দল কাতারের টিকেট হাতে পাচ্ছে না, সেটা কার্যত নিশ্চিতই হয়ে গেছে। গ্রুপ পর্বে সার্বিয়ার কাছে ২-১ গোলে হেরে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি রোনাল্ডোরা। অন্যদিকে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র করে একই অবস্থা হয়েছে ইতালিরও।

বর্তমান বিশ্ব ফুটবলের অন্যতম সেরা তারকার নাম ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ম্যানচেস্টার ইউনাইটেডের এই পর্তুগীজ স্ট্রাইকারের বর্তমান বয়স ৩৬। আগামী ফেব্রুয়ারিতেই সাইত্রিশে পা রাখবেন তিনি। যে কারণে ২০২২ সালের কাতার বিশ্বকাপই সিআর সেভেনের শেষ বিশ্বকাপ। এরপরই আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি টানবেন বলে বিশেষজ্ঞদের ধারণা। কিন্তু এখন তাদের কাতারের টিকেট পাওয়া নিয়েই দেখা গেছে ঘোর সংশয়। অথচ সার্বিয়ার বিরুদ্ধে ১ পয়েন্ট পেলেই যোগ্যতা অর্জন করতে পারত। কিন্তু সেই ম্যাচেই হেরে বসে। যারপরই কঠিন হয়ে যায় রাস্তা। কিন্তু কাতার বিশ্বকাপ খেলার ব্যাপারে আশাবাদী ক্রিস্টিয়ানো রোনাল্ডো।

প্লে-অফে ১২টি দল অংশ নেবে তিন ভাগে ভাগ হয়ে। ইউরোপে বাছাইপর্বে নিজ গ্রুপে সেরা হয়ে ১০টি দল সরাসরি কাতার বিশ্বকাপের টিকেট কেটে ফেলেছে। আর দশ গ্রুপের ১০ রানার্সআপ এবং নেশন্স লীগের সেরা দুই দল অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্রকেও এই প্লে-অফে খেলতে হবে। প্লে-অফে তিন গ্রুপের মধ্যে এক ভাগের ৪টি করে দল প্রথমে সেমিফাইনাল নামের লড়াইয়ে অংশ নেবে। যার মধ্যে ফাইনালে যাবে দুদল। ফাইনালে যে জিতবে, সে টিকেট পাবে কাতারের। বাকি দলটির বিশ্বকাপ স্বপ্ন থমকে যাবে আসছে আসরের জন্য। লড়াই-উত্তেজনার মধ্য দিয়ে প্লে-অফের জন্য ভাগ করা তিন গ্রুপের ৩ দল বিশ্বযজ্ঞে যাবে এবার। ইতালি, পর্তুগাল, অস্ট্রিয়া এবং চেক প্রজাতন্ত্র ছাড়া প্লে-অফের বাকি দলগুলো হলো স্কটল্যান্ড, রাশিয়া, সুইডেন, ওয়েলস, তুরস্ক, পোল্যান্ড, নর্থ মেসিডোনিয়া এবং ইউক্রেন। নতুন বছরের ২৪ ও ২৫ মার্চ অনুষ্ঠিত হবে সেমিফাইনাল। এরপর ২৮ ও ২৯ মার্চ হবে ফাইনালের খেলাগুলো।

শীর্ষ সংবাদ:
ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২         বারিধারায় ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট         মাদারীপুরে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা ॥ প্রধান অভিযুক্ত গ্রেফতার         কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে একটি মৃত ডলফিন         হাতিয়ায় ১৪০ মণ জাটকা জব্দ, এতিমখানায় বিতরণ